সুন্দর ত্বকের জন্য রঙিন খাবার

Spread the love

আমরা যদি শুধু এটা মনে রাখি যে ‘আমরা তা-ই, যা আমরা খাই’, তাহলে সম্ভবত আমাদের মধ্যে বেশির ভাগই স্বাস্থ্যকর খাবার খেতে শুরু করে দেবেন। একটি ভালো সুষম খাদ্যতালিকা গঠিত হয় স্বাস্থ্যকর চর্বি, আমিষ, টাটকা ফল ও শাকসবজি দিয়ে, যা থেকে সঠিক পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা ত্বকে তরুণ্য ধরে রাখে এবং পুষ্টি যোগায়। বিশেষ করে রঙিন ফল ও সবজি হলো পুষ্টির আধার। রঙ শুধু ফলকে আকর্ষণীয় করে তোলে না, সুন্দর করে আপনার ত্বককেও। আর আপনি হয়ে ওঠেন সুন্দর। জেনে নিন এমন ৯টি খাবারের কথা।

আপেল
আপেলের ভিটামিন ত্বকের বিন্যাস ঠিক রাখে এবং ত্বক টান টান রাখে। এতে উপস্থিত খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ফুসকুড়ি, চোখের নিচের দাগ, রঙের সামঞ্জস্য ঠিক রাখে এবং চুল করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল।

অ্যাভোকাডো
এই ফলটি খুব সহজে পাওয়া না গেলেও এটি খাওয়া উচিত। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ই। যা ত্বকে আর্দ্রতা যোগায় এবং নবযৌবন দান করে ত্বকে এনে দেয় প্রাকৃতিক উজ্জ্বলতা।

কলা
দাম কম হবার কারণে কলা গরিবের ফল হিসেবে বিবেচিত হলেও এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বায়োটিন, ম্যাংগানিজ, ভিটামান সি এবং বি৬। এগুলো ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে এবং অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ প্রতিরোধ করে। কলা দিয়ে বাড়িতেই চুল ও ত্বকের মাস্কও তৈরি করা যায়।

কমলা
এর সহজলভ্যতা ও পুষ্টিগুণের কারণে কমলাকে ‘অল-রাউন্ডার’ বলা হয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ফলিক অ্যাসিড, ফসফরাস, আয়রন, ফাইটোনিউট্রিয়েন্টস ও ফ্ল্যাভোনয়েডস। এই ফল ত্বকের ত্রুটি ও কালো দাগের বিরুদ্ধে যুদ্ধ করে। এটি টোনার ও প্রাকৃতিক ব্লিচ হিসেবেও ভূমিকা রাখে।

পেঁপে
এটি একটি বিস্ময়কর ফল। এটি ক্যারোটিন, ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন বি, ফলেট এবং প্যানটোথনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের গুদাম। পেঁপে ত্বকে আর্দ্রতা যোগায়, ত্বক উজ্জ্বল ও কোমল করে।

আঙুর
এই ফল কামোদ্দীপক হিসেবেও বিবেচিত। এতে রয়েছে ফাইটোকেমিক্যাল এবং ফাইটোনিউট্রিয়েন্টস যা ত্বককে নবযৌবন দেয়, আর্দ্রতা যোগায় এবং ত্বককে সারিয়ে তোলে।

স্ট্রবেরি
এই ফল খুবই চমত্‍কার ত্বক পরিষ্কারক এবং এতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি ও ম্যাংগানিজ। এটা ত্বককে উজ্জ্বল করে এবং বয়স প্রতিরোধক হিসেবে কাজ করে। স্ট্রবেরির এলাজিক অ্যাসিড সূর্যের ক্ষতিকারক বেগুনি রশ্মি থেকে রক্ষা করে।

টমেটো
এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে।

বাদাম
কাঠবাদাম, আখরোট ও পেস্তার মতো বাদামে রয়েছে সেলেনিয়াম, জিংক এবং ভিটামিন ই যা দীপ্তিময় ত্বকের জন্য জরুরি। কাঠবাদামের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে।

আপনার মন্তব্য

Spread the love