সফলতা চাইলে ৫টি নেতিবাচক চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন এখনই!


সফলতা চাইলে ৫টি নেতিবাচক চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন এখনই!

প্রতিনিয়তই আমরা নেতিবাচক চিন্তা করে যাচ্ছি কম বেশি সব কিছু নিয়েই। আমাকে দিয়ে এটা হবে না, ওটা হবে না, আমি পারি না, আমি খারাপ ইত্যাদি আরো নানান রকম মনগড়া নেতিবাচক চিন্তাভাবনা সফলতাকে আমাদের কাছ থেকে অনেক দূরে ঠেলে দিচ্ছে। প্রতিনিয়ত নিজেকে ছোট ভাবতে ভাবতে আত্মবিশ্বাস হারিয়ে ফেলছি আমরা।

প্রতিটি ব্যক্তিরই মনগড়া কিছু নেতিবাচক চিন্তা থাকে যেগুলো তাঁকে সফলতার পথে পা বাড়াতে বাঁধা দেয়। এই নেতিবাচক কথা গুলো মাথা থেকে একেবারে ঝেড়ে ফেলে দিলে সুখী ও সফল হওয়া খুব সহজ। আসুন জেনে নেয়া যাক যে ৫টি নেতিবাচক কথা সম্পর্কে যেগুলো মাথা থেকে এখনই ঝেড়ে ফেলা উচিত।

‘আমি কিছু পারিনা’
‘আমি কিছু পারিনা’ এই কথাটি অনেকেই বলে থাকেন। এমনকি কখনও চেষ্টাই করেন নি যে ব্যক্তি, তিনিও এই কথা বলে ফেলেন খুব সহজেই। ‘পারিনা’ শব্দটি মাথা থেকে ঝেড়ে ফেলে দিন। তাহলে সব অসম্ভবকেই সম্ভব করতে পারবেন আপনি।

‘আমাকে কেউ ভালোবাসেনা’
অনেকেই বলে থাকেন ‘আমাকে কেউ ভালোবাসেনা’। কিন্তু এই কথাটি কিসের প্রেক্ষিতে বলছেন সেটা আরেকবার ভেবে দেখুন। আপনার পরিবার, বন্ধু-বান্ধব, বাবা-মা, জীবন সঙ্গী সবারই আছে আপনার প্রতি অকৃত্রিম ভালবাসা। তাই ‘আমাকে কেউ ভালোবাসেনা’ এই কথাটির পেছনে সময় নষ্ট না করে মানুষকে, পাশে পাশের সকল সৃষ্টিকে ভালোবাসতে চেষ্টা করুন।


‘আমি একা’
একাকিত্বে ভুগছেন আপনি? সারাক্ষণই একাকিত্বের কারণে বিষণ্ণ লাগে অনেকেরই। চিন্তা চেতনায় সারাক্ষণ প্রতিধ্বনি হতে থাকে ‘আমি একা’, ‘আমি একা’। কিন্তু কেন? আপনার আশে পাশে আছে আপনার পরিবার, বন্ধু, পাড়া-প্রতিবেশি। আর কেউ যদি না থাকে তাহলে আপনার আছেন আপনি নিজে। সেটাই কি যথেষ্ট নয়? তাই নিজেকে একা না ভেবে নিজেকে স্বয়ংসম্পূর্ণ ভাবার চেষ্টা করুন।

‘আমি গরীব’
অনেকেই বেশ ভালো জীবনযাত্রায় অভ্যস্ত থাকা সত্ত্বেও নিজেকে গরীব ভাবে। যত আয়ই করুক না কেন নিজেকে সবসময়েই অতৃপ্ত মনে হয় তাদের কাছে। এধরনের অভ্যাস যাদের আছে তারা সমানের প্রকৃত অভাবী মানুষগুলোর কথা একবার ভাবুন। অনেকেই আছেন যারা একবেলাও ঠিক মত পেট পুরে খেতে পারেনা। বিলাসিতা দূরে থাক জীবনের অন্যান্য প্রয়োজন মেটানোর ক্ষমতাও নেই অনেকের। নিজেকে অভাবী না ভেবে বরং সমাজের এসব মানুষদেরকে সাধ্যমত সহায়তা করার চেষ্টা করুন।

‘আমার বয়স হয়েছে’
বয়স ৩৫/৪০ এর কোটা পার হওয়ার সাথে সাথেই অনেকের মনে বার্ধক্যের ভয় চেপে বসে। সব কিছুতেই নিজেদেরকে বুড়ো মানুষ ভাবতে থাকেন এধরনের মানুষ। আর বার্ধক্যের ভয়ে নিজেকে বঞ্চিত করেন জীবনের আনন্দ, উচ্ছলতার থেকে। বয়স যতই হোক নিজেকে বুড়ো ভাবা থেকে বিরত থাকুন। জীবন একটাই, আর তাই সেটাকে বার্ধক্যের দোহাই দিয়ে নষ্ট না করে উপভোগ করা উচিত।

আপনার মন্তব্য

Recommended For You