প্রযুক্তি

অ্যান্ড্রয়েডে বাংলা লেখার কিছু টিপস

অ্যান্ড্রয়েডে বাংলা লেখার কিছু টিপস

মুঠোফোনের জগতে অ্যান্ড্রয়েড এখন তারকাখ্যাতি লাভ করেছে। ইংরেজি ভাষার পাশাপাশি বিশ্বের বিভিন্ন ভাষায় অ্যান্ড্রয়েড ব্যবহার করা যায়। বাংলাও তাদের মধ্যে অন্যতম। তবে অ্যান্ড্রয়েডে বাংলায় লেখালেখির সুবিধা এখনও স্বয়ংসম্পূর্ণ নয়। তাই বলে কি এই প্রযুক্তির যুগে কোনো কিছু থেমে থাকবে? বিকল্প তো কিছু আছেই আসুন দেখে নেই কিছু টিপস :

পিডিএফ থেকে ওয়ার্ড প্রসেসিং :
আপনার অ্যান্ড্রয়েডে পিডিএফ ফাইল পড়া যায়। কিন্তু যদি পিডিএফ ফাইলটি এডিট করার প্রয়োজন হয় তখন কি করবেন? যে সকল কনভার্টার অ্যাপ প্লে স্টোরে পাওয়া যায় সেগুলি আপনাকে কিনতে হবে। কিন্তু আপনি বিনামূল্যে এটা করতে পারেন। শুধু http://http://online2pdf.com/ এই ওয়েবসাইটে গিয়ে আপনার পিডিএফ ফাইলটি আপলোড করুন। সাথে সাথে আপনি ওয়ার্ড, এক্সেল, টেকস্ট ইত্যাদি ফরম্যাটে কনভার্ট করতে পারবেন। এই সাইটটিতে সর্বোচ্চ ৫০ এমবির একটি ফাইল এবং একসাথে সর্বোচ্চ ১০০ এমবির একাধিক ফাইল আপলোড করতে পারবেন।

বিজয় থেকে ইউনিকোডে কনভার্ট :
ধরুন, আপনার ওয়ার্ড ফাইলটি পিসিতে বিজয় sutoony mj ফন্টে টাইপ করা। কিন্তু সেটা আপনি আপনার অ্যান্ড্রয়েডে পড়তে চাইলেই পারবেন না। কারণ এখনো অ্যান্ড্রয়েড উপযোগী বিজয় ফন্ট রিলিজ হয়নি। আশা করি শিগগিরই বিজয়ের উদ্যোক্তাগণ এই উদ্যোগ নেবেন। কিন্তু ততদিন তো একটা বিকল্প লাগবে, নাকি? সেই ফাইলটি আপনার অ্যান্ড্রয়েডে পড়তে হলে ফন্টগুলিকে বিজয় থেকে ইউনিকোডে কনভার্ট করতে হবে। সমস্যা নেই। চলে যান http://http://www.banglaconverter.com/bijoy2unicode.php এই সাইটে। বিনামূল্যে এখানে আপনি বিজয় থেকে ইউনিকোড এবং ইউনিকোড থেকে বিজয়সহ অনেকগুলি সুবিধা পাবেন।

এক্সটারনাল কিবোর্ড দিয়ে বাংলা লেখা :
অ্যান্ড্রয়েডে বাংলা লেখার জন্য অনেক সফট কিবোর্ড আছে। যেমন মায়াবী, রিদমিক, বিজয় ইউনিকোড ইত্যাদি। এগুলো আপনি প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করতে পারেন। তবে আপনার ফোন যদি ওটিজি সাপোর্টেড হয় তবে সে ক্ষেত্রে আপনি এক্সটারনাল কিবোর্ড- মাউস ব্যাবহার করতে পারবেন। কিন্তু এক্সটারনাল কিবোর্ড দিয়ে আপনি শুধু ইংরেজি টাইপ করতে পারবেন। সরাসরি বাংলা লেখার প্রযুক্তি এখনো অ্যান্ড্রয়েডে যুক্ত হয়নি। রিদমিক কিবোর্ড এর নতুন ভার্সন দিয়ে এক্সটারনাল কিবোর্ড সাপোর্ট করে তবে শুধুমাত্র ইংরেজি আর ফোনেটিক বাংলা টাইপ করা যায়। এ বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য এ দেশের প্রযুক্তিবিদদের আহ্বান জনাচ্ছি। সরাসরি বাংলা লেখার উপযোগী এক্সটারনাল অ্যান্ড্রয়েড প্রস্তুত হবার আগ পর্যন্ত একটা বিকল্প বলে দেই। http://http://bnwebtools.sourceforge.net/ এই লিংকে যাবার পর আপনি প্রথম ইউনিকোড এডিটর বক্সে কার্সর রেখে সহজেই বাংলায় লিখতে পারবেন। এখানে ‘প্রভাত’ নামের কিবোর্ডটি সিলেক্ট করলে আপনি অনেকটা ইউনিজয়ের মতোই লিখতে পারবেন। আর অভ্র সিলেক্ট করলে পাবেন ফোনেটিক। আপনাকে যা করতে হবে, তা হলো এখানে ইচ্ছেমতো বাংলা লিখুন ও লেখা শেষে কিবোর্ড থেকে কন্ট্রোল + সি চেপে কপি করুন। তারপর আপনার ওয়ার্ডপ্রেস বা ব্লগস্পট অ্যাপ্লিকেশনে কিংবা ব্রাউজারে বসেই সরাসরি সাইটের এডিটরে কার্সর রেখে কন্ট্রোল + ভি চাপুন। দেখবেন ঝকঝকে বাংলা লেখা সুন্দর কপি হয়ে গেছে।

আরও পড়ুন ::

Back to top button