স্বাস্থ্য

ত্বকের যত্নে মুখ ধোয়ার সময় এড়িয়ে চলবেন যেসব ভুল

ত্বকের যত্নে মুখ ধোয়ার সময় এড়িয়ে চলবেন যেসব ভুল

ত্বককে সুস্থ, সুন্দর ও উজ্জ্বল রাখতে চাইলে নিয়মিত ত্বকের যত্ন নেয়া উচিৎ। সঠিক যত্নের মাধ্যমেই ত্বক হয়ে ওঠে স্বাস্থ্যউজ্জ্বল ও সুন্দর। আর তাই ত্বকের যত্নে অনেকেই অনেক কিছু করে থাকেন। স্ক্রাব ও ফেসওয়াস ব্যবহার, ফেসমাস্ক ও উপটান দেয়া, নিয়মিত মুখ ধোয়া, ফেসিয়াল ইত্যাদি। কিন্তু আপনি জানেন কি মুখ ধোয়ার ব্যাপারে কিছু ভুল আমরা করে থাকি যা আমাদের ত্বককে নষ্ট করে দিচ্ছে প্রতিনিয়ত? হ্যাঁ, এমন অনেক ভুল আছে যা আমরা মুখের ত্বক ধোয়ার সময় করে থাকি যা আমাদের এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। তবেই ত্বক থাকবে সুন্দর।

ত্বক অনেকটা সময় ধরে স্ক্রাব করা
স্ক্রাবিং ত্বকের জন্য অনেক বেশি জরুরি। এতে করে ত্বকের মরা চামড়া দূর হয় এবং গভীরে জমে থাকা ময়লা দূর হয়। কিন্তু অনেকের ধারণা বেশি সময় ধরে স্ক্রাব করলে ত্বকের ময়লা একেবারে দূর হবে। এটি অনেক বড় একটি ভুল কাজ। স্ক্রাবার দিয়ে মুখের ত্বক ১/২ মিনিটের বেশি স্ক্রাব করা একেবারেই উচিৎ নয়। কারণ এর বেশিসময় ধরে স্ক্রাব করলে ত্বকের স্থায়ী ক্ষতি হয়।

ঘনঘন ত্বক স্ক্রাব করা
সাধারণত সপ্তাহে ২/৩ বারের বেশি ত্বক স্ক্রাব করা উচিৎ নয়। কারণ বেশি ত্বক স্ক্রাব করলে ত্বকের টিস্যু ছিঁড়ে যাওয়া এবং ব্রনের উপদ্রব বেড়ে যাওয়ার মতো সমস্যায় ভুগতে হয়। যদি ত্বক বেশি স্ক্রাব করতেই হয় তবে ডেইলি স্ক্রাবার বেছে নেবেন।

জলের ভুল তাপমাত্রা নির্বাচন
অনেক সময় নানা ফেসমাস্ক বা উপটান ব্যবহারের পর তা ঠাণ্ডা বা গরম জল দিয়ে ধুয়ে ফেলার নির্দেশ দেয়া থাকে। তখন আমরা সঠিক তাপমাত্রার জল ব্যবহার করতে অনেক বড় ভুল করে থাকি। কোনো ফেসমাস্ক ব্যবহারের পর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হলে খুব বেশি ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়া উচিৎ নয়। আবার যখন গরম জল দিয়ে মুখ ধোয়ার কথা বলা হয়ে থাকে তখন ভুলেও গরম জল ব্যবহার করতে যাবেন না। খুব হালকা অর্থাৎ কুসুম গরম জল ব্যবহার করবেন। তা না হলে ত্বকের কোষ পুড়ে যাওয়ার মতো স্থায়ী ক্ষতি হয়।

শক্ত আঁশের কিছু দিয়ে মুখ মোছা
অনেকেই মুখের ত্বক পরিষ্কারের পর মুখ মোছার জন্য যা ব্যবহার করেন তা ভুল নির্বাচন করে থাকেন। শক্ত আঁশের তোয়ালে কিংবা কাপড় দিয়ে মুখ মোছা একেবারেই উচিৎ নয়। মুখ মোছার তোয়ালে বা কাপড় হিসেবে অনেক নরম কিছু বেঁছে নিন। এছাড়া বাইরে থাকলে অনেকে ফেসিয়াল ওয়াইপ এবং টিস্যু ব্যবহার করেন। এতে করে ত্বকের নরম কোষের অনেক ক্ষতি হয় এবং ত্বক রুক্ষ হয়ে যায়। দিনে ২ বারের বেশি ফেসিয়াল ওয়াইপ বা টিস্যু দিয়ে মুখ মোছা ঠিক নয়।

আরও পড়ুন ::

Back to top button