জানা-অজানা

হাসি নিয়ে মজার এই ৭ তথ্য আপনি জানেন কি?

হাসিমাখা মুখ দেখতে সবাই পছন্দ করে। অনেক না বলা কথা বলে দেয় এক চিলতে হাসি। হাসি কি শুধু সৌন্দর্য বৃদ্ধি করে? একদমই না, এর রয়েছে নানা স্বাস্থ্যগুণ। হাসির এমন কিছু গুণ আছে যা শুনলে আপনি চমকে যাবেন। হাসি নিয়ে এমনই কিছু অজানা তথ্য জেনে নেওয়া যাক।

১। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
হাসি আপনার স্বাস্থ্য উন্নত করার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। মনোবিজ্ঞানীদের মতে আপনার মন খারাপ এক নিমিষে ভাল করে দিবে একটি প্রাণ খোলা হাসি। যা আপনাকে রিল্যাক্স করে সুস্থ রাখতে সাহায্য করে।

২। এটি ছোঁয়াচে
বিভিন্ন অসুখের মত হাসিও ছোঁয়াচে। এটি এক মানুষ হতে অন্য মানুষে সংক্রামণক হয়ে থাকে। একজন মানুষের দিকে তাকিয়ে হেসে দেখুন, যত গোমড়া মুখো হোক না কেন আপনার হাসির উত্তরে সে হাসি দিয়ে থাকবে।

৩। আকর্ষণীয় করে তোলে
একটি হাসি আপনার ব্যক্তিত্বকে আরও আকর্ষণীয় করে তোলে। এর সাথে আপনার সৌন্দর্য বৃদ্ধি বাড়িয়ে দিয়ে থাকে অনেক খানি। আপনার সঙ্গীটিরও মন ভুলিয়ে দিবে একখানা মিষ্টি হাসি।

৪। আয়ু বৃদ্ধি করে
আমাদের মানসিক স্বাস্থ্যের সাথে শারীরিক স্বাস্থ্য সম্পর্কযুক্ত। হাসি আপনার কষ্ট দূর করে মনকে সতেজ রাখে। যা আপনার আয়ু বৃদ্ধি করে। গবেষণায় দেখা গেছে যারা সবসময় হাসানে তাদের গড় আয়ু ৭ বছর বৃদ্ধি পেয়ে থাকে!

৫। সামাজিক এবং বন্ধুত্বপূর্ণ
আপনি যখন অপরিচিত কোন মানুষের সাথে হাসিমুখে কথা বলেন, তারা মনে করেন আপনি একজন সামাজিক এবং বন্ধুত্বপূর্ণ মানুষ। যা আপনার সাথে অন্যদের সম্পর্ক সহজ করে তোলে।

৬। শিশুর হাসি
অনেকে মনে করে থাকেন শিশু জন্মের কয়েক সপ্তাহের পর হেসে থাকে। কিন্তু আপনি কি জানেন শিশু জন্মের পর থেকে হেসে থাকে। বিশেষ করে তারা যখন ঘুমিয়ে থাকে তখন তারা হেসে থাকে।

৭। হাসির ধরণ
গবেষণায় দেখা গেছে ১৯ ধরণের হাসি রয়েছে পৃথিবীতে! এই ১৯ ধরণের হাসি প্রতিনিয়ত আমরা হেসে যাচ্ছি। হাসি প্রকৃতির অপার দান। হাসিকে মহাঔষুধ বলা হয়। অতএব হাসুন, সুস্থ থাকুন।

আরও পড়ুন ::

Back to top button