স্বাস্থ্য

পায়ের ঘরোয়া যত্ন

ঘাম, পানি ও আর্দ্রতার কারণে দেখা দিতে পারে নানান সমস্যা।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় রূপবিশেষজ্ঞ রিয়া মেহতা এবং সিমা শর্মার দেওয়া পরামর্শ অবলম্বনে ঘরেই পায়ের প্রাকৃতিক যত্ন নেওয়ার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

মেহেদি পেস্ট: মেহেদির গুঁড়া ও গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মিশ্রণটি পায়ে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। মেহেদি প্রাকৃতিক আরামদায়ক এবং অ্যান্টিসেপ্টিক উপাদান সমৃদ্ধ। তাই এটা কেবল ব্যাক্টেরিয়ার বিরুদ্ধেই কাজ করে না বরং ক্ষত ও ফাটা দূর করতে সাহায্য করে। ‘

মুলতানি মাটির পেস্ট: মুলতানি মাটি মৃত কোষ দূর করে। এটা রক্ত সঞ্চালন বাড়ায় এবং ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। মুলতানি মাটি, নিম এবং ল্যাভেন্ডার তেলের পেস্ট বর্ষাকালে পা পরিচর্যায় সহায়তা করে। এই মাস্ক পায়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে জলপাইয়ের তেল মালিশ করুন।

লেবু বা পেঁয়াজের রসের লোশন: লেবু প্রাকৃতিকভাবেই সংক্রমণ দূর করে। বর্ষায় পায়ে চুলকানির সমস্যা দেখা দিলে লেবুর রস, ভিনিগার এবং গ্লিসারিন মিশিয়ে পায়ে লাগান। লেবুর রসের পরিবর্তে পায়ে পেঁয়াজের রসও মালিশ করতে পারেন।

হলুদ বা তুলসির পেস্ট: হলুদের সঙ্গে গোলাপজল বা সাধারণ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি পায়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হলুদে আছে ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাস রোধী উপাদান। পায়ে এটা ব্যবহারে তা সংক্রমণ দূর করে। তুলসি ভিত্তিক প্যাকও পায়ের জন্য বেশ উপকারী।

আরও পড়ুন ::

Back to top button