স্বাস্থ্য

নাক বন্ধ হয়ে শ্বাসের সমস্যা হলে যা করবেন


নাক বন্ধ হয়ে শ্বাসের সমস্যা হলে যা করবেন

শীত ছাড়াও বৃষ্টিতে অনেক সময় সর্দি-কাশির প্রকোপ বাড়ে ও এসি’তে থাকার কারণে ঠাণ্ডা লাগতে পারে। আবার গরমে বারবার গোসল করার কারণে ঠাণ্ডা লাগতে পারে।

সারা রাত শুকনো কাশি, নাক দিয়ে জলপড়া ও ঘুমানোর সময় নাক বন্ধ সাধারণত, শরীরে যখন প্রয়োজনের চেয়ে বেশি মিউকাস তৈরি হয়, তখনই বাড়তি মিউকাস নাকে জলের আকারে বেরিয়ে যায়। এ ছাড়া যারা সাইনাস ও মাইগ্রেনের সমস্যায় ভোগেন, তাদের ক্ষেত্রে ঠাণ্ডা থেকে নানা ধরনের সংক্রমণ শুরু হয়।

নাকের হাড় যাদের একটু বাঁকা, সামান্য ঠাণ্ডা লাগলেই ঘুমানোর সময় প্রায়ই তাদের নাক বন্ধ হয়ে শ্বাস নিতে অসুবিধা হয়। বাজারে পাওয়া নানারকমের নাকের ড্রপ দিয়েই এই সমস্যার সহজ সমাধান মেলে।

মেডিসিন বিশেষজ্ঞ গৌতম বরাটের মতে, নাকের ড্রপ একটানা ব্যবহার করলে এক সময় তা অভ্যাসে পরিণত হয়ে যাবে। ফলে ড্রপ ছাড়া কিছুতেই ঘুম আসবে না।

কী করবেন?

১. এই সমস্যা থেকে মুক্তি পেতে রাতে ঘুমানোর আগে লবণ ও জল টানুন নাকে। ঠাণ্ডা থাকলে গরম জলের মধ্যে লবণ দিয়ে নাক দিয়ে টেনে ভাপ নিন।

২. দিনে বার দুই ভেপার ও সঙ্গে চিকিৎসকের পরামর্শে অ্যান্টি অ্যালার্জির কিছু ওষুধ খেলেই এই সমস্যা অনেকটা কমবে। কয়েক চামচ জলে সামান্য লবণ যোগ করে ড্রপারে করে সেই জল নাকে দিতে পারেন।

৩. গলার খুশখুশ সারাতে ও নাক থেকে জল পড়া কমাতে উষ্ণ জলে আপেল সাইডার ভিনিগার ও মধু মিশিয়ে খান নিয়মিত।

৪. নাক বন্ধের সমস্যা মেটাতে চাইলে কাঁচা হলুদ ও দুধ মিশিয়ে ফুটিয়ে পান করুন। এক কাপ দুধে একটুখানি কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্রতি দিন রাতে ঘুমতে যাওয়ার আগে পান করুন।

আরও পড়ুন ::

Back to top button