জীবন যাত্রা

যে ৬ টি শিক্ষা বদলে দিতে পারে একজন মানুষের জীবন

যে ৬ টি শিক্ষা বদলে দিতে পারে একজন মানুষের জীবন

একজন মানুষের জীবন বদলে দেয়ার জন্য অনেক বড় কিছুর প্রয়োজন পড়ে না একেবারেই। সামান্য একটু নৈতিকতায় আঘাত এবং খুব ক্ষুদ্র কিছু কারণেও মানুষের জীবনে এসে যায় আমূল পরিবর্তন।

কিছু শিক্ষা রয়েছে যা মানুষের জীবনকে বদলে দেয়ার জন্য যথেষ্ট। কিন্তু এই শিক্ষাগুলো কেই আপনাকে হাতে ধরে শিখিয়ে দেবে না। জীবনের তাগিদে এবং প্রয়োজনে আপনার নিজেরই শিখে নিতে হবে এইসকল জীবন পরিবর্তনকারী বিষয়গুলো।

(১)প্রথম ইম্প্রেশন
একজন মানুষের সাথে প্রথম দেখা হওয়ার অভিজ্ঞতা দিয়েই সে মানুষটিকে মনে রাখা হয়। সেকারণেই ইংরেজিতে একটি কথা রয়েছে, ‘First impression is the last impression’। প্রথম দিনের ইম্প্রেশন খুব বেশি ব্যতিক্রম না হলে পরিবর্তিত হয় না।

(২)অন্যের ভুল ধরানো
কেউ ভুল করলে তাকে বোঝানোর পরও যদি সে না বোঝে তবে তার সামনে একই ভুল আপনি নিজে করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিন। কারণ মানুষ নিজের ভুল বুঝতে পারেন না যতক্ষণ না তার সাথে অন্য কেউ সেই একই ভুল করেন।

(৩)মানুষের আসল রূপ দেখানো
যখন কেউ আপনার সাথে খারাপ ব্যবহার করা শুরু করবেন কিংবা আপনার সাথে রাগ দেখাবেন তখন তার সামনে একটি আয়না ধরুন। নিজের বিকৃত চেহারা দেখে কেউই পুনরায় এই কাজটি করতে যাবেন না। কিংবা করতে গেলেও দুবার ভেবে নেবেন।

(৪)অন্যের কাছ থেকে কথা বের করা
আপনি যদি কাওকে কোনো প্রশ্ন করেন এবং সে যদি আধা আধি উত্তর দিয়ে চুপ করে থাকে তবে তার কানের কাছে পুনরায় প্রশ্ন করে ঘ্যান ঘ্যান করার প্রয়োজন নেই একেবারেই। শুধু নিজের প্রশ্নের উত্তর না পাওয়া পর্যন্ত তার চোখের দিকে তাকিয়ে থাকুন।

(৫)নার্ভাস বোধ করা থেকে মুক্তি
খুব বেশি দুশ্চিন্তা করলে এবং নার্ভাস বোধ হলে একটি চুইংগাম নিয়ে চিবোতে থাকুন। কারণ এতে আমাদের মস্তিষ্কে একধরণের সংকেত পৌঁছে যায় যে ‘আমরা তখনই খাই যখন কোনো সমস্যা না থাকে, এখন যেহেতু খাচ্ছি তাহলে কোনো সমস্যা নেই’। এতে করে দুশ্চিন্তা ও নার্ভাস বোধ কেটে যাবে।

(৬)জীবনকে দেখার ধরণ
ইংরেজিতে একটি কথা রয়েছে ‘Life is not a bed of rose’। জীবন এতো সহজ নয়। কিন্তু এই চিন্তা করে যদি আপনি জীবনকে খুব কঠিনভাবে যাপন করতে থাকেন তবে পস্তাবেন আপনি নিজেই। জীবনে সবকিছুর প্রয়োজন রয়েছে। নিয়মনীতি এবং শৃঙ্খলা। কিন্তু মাঝে মাঝে এই শৃঙ্খলা ভাঙারও দরকার রয়েছে যা জীবনকে করে তুলবে অনেক সহজ।

আরও পড়ুন ::

Back to top button