স্বাস্থ্য

ব্রণ ও ফুসকুড়িযুক্ত ত্বক সুন্দর রাখতে উপযোগী ৪টি স্ক্রাবার

ব্রণ ও ফুসকুড়িযুক্ত ত্বক সুন্দর রাখতে উপযোগী ৪টি স্ক্রাবার

রূপ বিশেষজ্ঞরা সব সময়ই বলেন যে, ত্বকের ধরন বুঝে তবেই ত্বকের পরিচর্যা করতে। আলাদা আলাদা ত্বকের জন্য রয়েছে আলাদা আলাদা রূপচর্চার উপাদান। তৈলাক্ত ত্বকে যেসব উপাদান খাপ খায় তা শুষ্ক ত্বকের উপযোগী নাও হতে পারে। সবচেয়ে সমস্যা হয় স্পর্শকাতর বা সেনসেটিভ ত্বকের যত্ন নিতে। কারণ একটুখানি এদিক-সেদিক হলেই উঠে যায় ব্রণ ও ফুসকুড়ি, দেখা দেয় প্রদাহ। বিশেষ করে স্ক্রাবিংয়ের ক্ষেত্রে থাকতে হয় বিশেষভাবে সতর্ক। ব্রণ ও ফুসকুড়িযুক্ত ত্বকে সাধারণ স্ক্রাবার ব্যবহার করলে ত্বকের সমস্যা আরো বেড়ে যেতে পারে। জেনে নিন এরকম ত্বকের উপযোগী কিছু নিরাপদ স্ক্রাবার সম্পর্কে।

সানফ্লাওয়ার অ্যাকনে স্ক্রাব
সূর্যমুখীর তেল, ডিমের সাদা অংশ ও খানিকটা ইস্ট মিশিয়ে প্যাক তৈরি করুন। পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর অল্প গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

আপেল ফেস স্ক্রাব
২ টেবিল চামচ থেঁতো করা আপেল, ২ টেবিল চামচ গুঁড়া দুধ, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

আমন্ড অ্যাকনে স্ক্রাব
কাঠবাদাম জলে ভিজিয়ে রাখুন। এরপর কাঁচা দুধের সাথে কাঠবাদাম বেটে পেস্ট তৈরি করুন। এতে কমলালেবুর রস ও ভিটামিন এ ক্যাপসুল মেশান। চোখের তলার অংশ বাদ দিয়ে বাকি অংশে এই স্ক্রাব লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্যান্ডেলউড স্ক্রাব
ডিমের সাদা অংশ ২ চা চামচ, চন্দনের গুঁড়া ১ চা চামচ ও কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে পুরো মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button