স্বাস্থ্য

কালো দাগ দূর করে নিখুঁত ফর্সা ত্বক পান ঘরে বসেই

কালো দাগ দূর করে নিখুঁত ফর্সা ত্বক পান ঘরে বসেই

প্রশ্ন হচ্ছে, মুখের কালো দাগ বা কালচে ছোপগুলো নিয়ে কি আপনি বিরক্ত? কিংবা আপনার মুখের রঙের চাইতে হাত-পা কি বেশী কালচে? কিংবা শরীরের কোন বিশেষ অঙ্গের কালো দাগ নিয়ে কি সমস্যায় আক্রান্ত আপনি? উত্তর যদি হ্যাঁ হয়ে থাকে, তবে এই ফিচারটি কেবল আপনার জন্যই! না, পার্লারে গিয়ে অনেক টাকা খরচ করে কোন বিউটি ট্রিটমেনট করাতে হবে না। ঘরে বসেই ত্বকের কালো দাগ দূর করতে পারে এমন ৫টি উপাদানের খোঁজ নিয়ে এলাম আমরা। ব্যবহার করুন নিয়মিত আর পান নিখুঁত ফর্সা ত্বক।

লেবু
লেবু ত্বকের কালো দাগ ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তুলোর সাথে লেবুর রস নিন, তারপর কালো দাগে ঘষুন ৫ মিনিট যাবত। তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্যবহার করতে পারেন লেমন মাস্কও। সপ্তাহে ৩/৪ বার ব্যবহারে উপকার পাবেন। তবে মুখে বা শরীরের কোথাও লেবু লাগাবার পর সরাসরি সূর্যের আলোতে যাবেন না।

অ্যালোভেরা
কেবল ব্রণ কমাতেই নয়, ত্বকের কালো দাগছোপ দূর করতেও অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল বের করে নিন, আক্রান্ত স্থানে মাখুন আলতো হাতে। এমন ভাবে ম্যাসাজ করুন যেন অ্যালোভেরা জেল ত্বক একদম শুষে নেয়। কয়েক ঘণ্টা কমপক্ষে ত্বকে রাখুন। তারপর ধুয়ে ফেলতে পারেন।

পেঁপে
পাকা পেঁপে হতে পারে কালো দাগ দূর করার আরেকটি হাতিয়ার। সম্পূর্ণ পাকা এক টুকরো পেঁপে নিন, আক্রান্ত স্থানে ভালো করে ঘষুন। আধা ঘণ্টা রাখুন, তারপর জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩/৪ বার করুন। পেঁপেতে থাকা প্যাপিন মরা কোষ দূর করে ত্বকের রঙ উজ্জ্বল করে তোলে।

পেঁয়াজ
অবাক হচ্ছেন? তাহলে জেনে রাখুন, বয়স জনিত কালো ছোপ দূর করতে পেঁয়াজ দারুণ কার্যকরী। একটা স্লাইস নিয়ে আক্রান্ত স্থানে ঘষুন ৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে রোজ করুন।

কলা ও লেবুর মাস্ক
পাকা কলা ও লেবু মিশিয়ে (একটা কলা ও একটা লেবু অনুপাতে) মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে, গলায়, হাতে, পায়ে যে কোন জায়গায় ব্যবহার করতে পারে। রোজ লাগান কালো দাগে, ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দারুণ কাজে দেবে।

আরও পড়ুন ::

Back to top button