স্বাস্থ্য

অতিরিক্ত চুল পড়লে করণীয়

অতিরিক্ত চুল পড়লে করণীয়

প্রতিদিন একজন মানুষের প্রায় একশ চুল পড়ে। এ প্রক্রিয়া স্বাভাবিক। এর বেশি পড়লে চিকিৎসার প্রয়োজন। বলে রাখি, বংশগত বা জেনেটিক কারণে চুল পড়ার ক্ষেত্রে হরমোন এবং বয়স একত্রিত হয়ে চুলের ফলিকলগুলো সংকুচিত করে, যা চুলের বৃদ্ধিচক্র সংক্ষিপ্ত করে তোলে। এ ছাড়া এটি রক্ত চলাচল বাড়িয়ে দেয় বা চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে। মিনোপিডিল টাকের জন্য ব্যবহৃত হয়। মিনোপিডিল ট্রপিক্যাল সলিউশন ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

তবে কেউ কেউ মাথার তালুতে আলতোভাবে চুলকানিজনিত অস্বস্তি বোধ করতে পারেন। সাধারণত সলিউশনটি ১৮ বছরের কম এবং ৬৫ বছরের বেশি বয়সীর ব্যবহার করা উচিত নয়। মিনোপিডিল একটি ড্রপার। এটি ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ব্যবহার করতে হয়। যারা চুলের সমস্যায় আক্রান্ত, তাদের মাথায় আক্রান্ত স্থানে ড্রপার দিয়ে ১ মিলিলিটার করে অথবা ৮-১০টি স্প্রে দিয়ে দিনে দুবার প্রয়োগ করতে হবে। প্রতিদিন সকালে ও রাতে দুবার মাথায় ত্বকের উপরিভাগে চুলের হারানো অংশে প্রয়োগ করুন।

রাতে ঘুমানোর দুই থেকে চার ঘণ্টা আগে ব্যবহার করতে হবে। এটা ব্যবহারের আগে মাথা ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এ প্রক্রিয়ায় ফল পেতে চার মাস সময় লাগে। মিনোপিডিল ব্যবহারে রোগী নিজেই অনুধাবন করতে পারেন কাজ করছে কিনা। এটা ব্যবহারের দুসপ্তাহের মধ্যে চুল পড়া কিছুটা বাড়তে পারে। এর অর্থ হলো, চুলের নতুন বৃদ্ধির পর্যায় শুরু হয়েছে। যাদের টাক বংশগত, তাদের নতুন চুল গজানোর প্রক্রিয়া হিসেবে নিয়মিত ও রুটিনমাফিক ব্যবহার চালিয়ে যেতে হবে।

লেখক: ডা. এসএম বখতিয়ার কামাল

আরও পড়ুন ::

Back to top button