স্বাস্থ্য

মেকআপ তোলার ভুলে ত্বকের যেসব ক্ষতি হতে পারে, কী করবেন?

মেকআপ তোলার ভুলে ত্বকের যেসব ক্ষতি হতে পারে, কী করবেন?

কোমল ও উজ্জ্বল ত্বক কে না চায়। ত্বকের তারুণ্য ধরে রাখতে গেলে প্রতি দিন যেমন তাকে আর্দ্র রাখতে হয়, করতে হয় নূন্যতম যত্নটুকু।

নিজেকে সুন্দর দেখাতে মেকআপ করে থাকি আমরা। তবে মেকআপ অবশ্যই ঘুমানোর আগে তুলে ফেলতে হবে। না হলে ত্বকের বড় ধরনের সমস্যা হতে পারে।

ত্বকের মেকআপ ভালোভাবে পরিষ্কার না করলে ত্বকের শুষ্কতা, ব্রণ ও বলিরেখাওমতো একাধিক সমস্যা দেখা দিতে পারে।

শুধুমাত্র মুখের মেকআপই নয়, চোখের মেকআপও ভাল করে তুলে ফেলতে হবে। মেকআপ নিয়ে ঘুমিয়ে গেলে চোখের সংক্রমণ, জ্বালাভাব, চোখের পাতা কমে আসার সমস্যাও হতে পারে।

যেভাবে সহজে মেকআপ তুলবেন-

১. ক্লিনজার দিয়ে প্রথমেই মুখ থেকে ফাউন্ডেশন এবং কনসিলরের পরত উঠিয়ে ফেলুন। সারা দিনের ধুলোবালি ও বহু আগে মাখা ময়শ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। মুখে, গলায় এটি লাগিয়ে ১৫-২০ সেকেন্ড খুব আলতো ভাবে ম্যাসেজ করুন। এতে মেক আপের পরত ত্বক থেকে আলগা হয়ে আসবে।

২. চোখের মেক আপ তোলার জন্য বিশেষ মেক আপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল।

৩. হাতে একটু বেশি সময় থাকলে ও চড়া মেক আপ থাকলে নিতে পারেন স্টিম হিট। খুব একটা ঝক্কির ব্যাপার নয় এটি। একটি বড় মাপের বাটিতে গরম জল নিয়ে কিছুক্ষণ সেই গরম জলের ভাপ ত্বকে নিন।

৪. ধুলোবালির কারণে অনেক সময়ই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এর ফলে, মুখে ব্রণ, এলার্জি হতে শুরু করে। তাই মেক আপ তুলে ফেলার পর একটি শুকনো টিসু দিয়ে মুখে থাকা অতিরিক্ত তৈলাক্ত ভাব মুছে ফেলুন।

৫. ঠোঁটের মেকআপ তোলার জন্য বিশেষ রিমুভার পাওয়া যায়। এছাড়া বেবি অয়েল কিংবা ক্রিম ও রিমুভার দিয়ে তুলে ফেলুন ঠোঁটের মেকআপ।

ব্যবহার করুন ময়শ্চারাইজার

মেক আপ তোলার পর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button