স্বাস্থ্য

৫ টি কারণে ভীষণ জরুরী “ফুট ম্যাসাজ”

৫ টি কারণে ভীষণ জরুরী "ফুট ম্যাসাজ"

সারাদিন শেষে বাসায় ফিরে ক্লান্ত দেহ বিছানায় এলিয়ে দিতেই পছন্দ করেন অনেকে। আবার অনেকেই একটু কষ্ট করে হলেও ত্বক ও শরীরের খানিকটা যত্ন নিয়ে তারপর বিশ্রামে যান। কিন্তু কেউই সাধারণ কিছু কাজ করতে চান না যাতে এই ক্লান্তি দূর হয়ে দেহটা একটু ঝরঝরে হয়।

ফুট ম্যাসাজের কথা অনেকেই জানেন না। অনেকের মতে ফুট ম্যাসাজ একটি সময় নষ্টের নাম। আসলে কিন্তু তা নয়। ফুট ম্যাসাজ আমাদের জন্য অনেক উপকারী এবং অনেক জরুরী একটি কাজ। বিশ্বাস হচ্ছে না? চলুন তবে দেখে নেয়া যাক আজকের এই ফিচারটি।

পায়ের পেশীর আড়ষ্টতা দূর করে
সারাদিন আমরা কাজের কারণে কিংবা অন্যান্য কারণে বাসাত বাইরে থাকি। জুতো পরেই কাটাতে হয় দিনের বেশীরভাগ সময়। এছাড়াও সারাদিন হাঁটাচলার পর পায়ের পেশীতে আড়ষ্টতা ভর করে। দিন শেষে বাসায় ফিরে তাই ১০-২০ মিনিট ফুট ম্যাসাজের প্রয়োজনীয়তা অনেক। এতে করে পায়ের পেশীর আড়ষ্টতা ছেড়ে যায়। এবং দেহের নিচের অংশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাওয়ার ফলে ডায়বেটিস জনিত রোগ দূরে থাকে।

পায়ের পাতা ও গোড়ালির ব্যথা থেকে মুক্ত রাখে
ফুট ম্যাসাজ পায়ের পাতা এবং পায়ের গোড়ালির জয়েন্টে ব্যথা এবং মাংসপেশির টান জনিত সকল ধরণের ব্যথা দূর করে। এমনকি সপ্তাহে মাত্র ১০ মিনিটের ফুট ম্যাসাজ ৫ দিন করলে পায়ে ঝি ঝি ধরার সমস্যাও অনেকাংশে দূর করা সম্ভব। তাই পায়ের পাতা ও গোড়ালির সমস্যা দূরে রাখতে ফুট ম্যাসাজ করুন।

বিষণ্ণতা ও উদ্বিগ্নতা দূর করে
ফুট ম্যাসাজ করলে পায়ের পেশী শিথিল হয়। এতে আরামের অনুভূতি মস্তিষ্কে পৌছায়। মস্তিষ্ককে ঠাণ্ডা রাখতে এবং দুশ্চিন্তা, উদ্বিগ্নতা ও বিষণ্ণতার অনেক ভালো ঔষধ এই ফুট ম্যাসাজ। মাত্র ১০ মিনিটের ফুট ম্যাসাজ মন থেকে অশান্তি দূর করে দেয়ার জন্য যথেষ্ট।

মাথাব্যথা এবং মাইগ্রেইনের ব্যথা উপশমে কাজ করে
ইউনিভার্সিটি অফ সাউদার্ন ডেনমার্কের একটি গবেষক দল প্রমাণ করেন নিয়মিত ফুট ম্যাসাজ করলে ঘন ঘন মাথাব্যথা এবং মাইগ্রেন জনিত ব্যথা অনেকাংশে উপশম হয়। যখন মাথাব্যথা চলছে তখন ফুট ম্যাসাজ করা হলে মাথাব্যথা প্রায় ৬৫% কমে যায় কিছুক্ষণের মধ্যেই।

উচ্চরক্ত চাপ কমায়
নিয়মিত ফুট ম্যাসাজ উচ্চ রক্ত চাপের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। আমেরিকার হেলথ কেয়ার ইন্সটিটিউটের একটি পরীক্ষায় দেখা যায় সপ্তাহে মাতর ৩ দিন ১০ মিনিটের ফুট ম্যাসাজ মানসিক স্বস্তি আনে এবং দুশ্চিন্তা জনিত উচ্চরক্ত চাপের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

আরও পড়ুন ::

Back to top button