স্বাস্থ্য

নন-স্টিক তৈরী জিনিসপত্র ব্যবহারে এই ৫টি ভুল আপনি করছেন না তো?

নন-স্টিক তৈরী জিনিসপত্র ব্যবহারে এই ৫টি ভুল আপনি করছেন না তো?

আজকাল রান্নায় সব বাসায় ব্যবহৃত হয় নন-স্টিকের হাঁড়ি পাতিল। অল্প তেলে রান্না করা যায়, খাবার পাতিলে লেগে যায় না ইত্যাদি নানা কারণে নন স্টিকের প্যান গৃহিণীদের কাছে জনপ্রিয়। কিন্তু এই নন স্টিক হাঁড়ি পাতিলের নিতে হয় একটু বাড়তি যত্ন। সাধারণ হাঁড়ি পাতিলের মত এটি পরিষ্কার করা যায় না। সঠিক নিয়মে সঠিকভাবে যত্ন নেওয়া হলে নন-স্টিকের হাঁড়ি পাতিল অনেক দিন ভাল থাকে। আসুন তাহলে জেনে নিই নন-স্টিক ব্যবহারে যে ভুলগুলো বেশিরভাগ মানুষ করে থাকেন।

১। ধারালো চামচ ব্যবহার
নন-স্টিক হাঁড়ি পাতিলের ব্যবহার এবং রান্না দুই ক্ষেত্রেই ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়। ধারালো চামচ ব্যবহারে নন-স্টিকের ওপরের স্তর দ্রুত নষ্ট হয়ে যায়। নন-স্টিকের জন্য কাঠের চামচ ব্যবহার করুন। এটি নন-স্টিক অনেক দিন পর্যন্ত ভাল রাখতে সাহায্য করে।

২। উচ্চ তাপে রান্না করা
নন-স্টিক ব্যবহারে যে ভুলটি সবচেয়ে বেশি করে থাকি আমরা তা হল উচ্চ তাপে রান্না। উচ্চ তাপ নন-স্টিকের ওপরের স্তর নষ্ট করে দেয়। আর এটি খাবারের সাথে মিশে খাবারকে অস্বাস্থ্যকর করে তোলে। নন-স্টিকে মাঝারি বা অল্প তাপে রান্না করুন।

৩। অধিক ক্ষারীয় ডিশ ওয়াসার ব্যবহার করা
নন-স্টিকের হাঁড়ি পাতিলে গরম জল ব্যবহার করবেন না। অনেক নন-স্টিক হাঁড়ি পাতিলের গায়ে লেখা থাকে যে ডিশ ওয়াশার সেফ। কিন্তু বেশিরভাগ নন-স্টিক হাঁড়ি পাতিলে ক্ষারীয় ডিশ ওয়াশার লিকুইড ব্যবহার করার কারণে নন-স্টিকের ওপর স্তর দ্রুত নষ্ট হয়ে যায়। নন-স্টিক হাঁড়ি পাতিল ধোয়ার সময় স্টিলের স্পঞ্জ ব্যবহার না করাই ভাল।

৪। কুকিং স্প্রে ব্যবহার করা
অনেকে স্বাস্থ্যকর রান্না করার জন্য কুকিং স্প্রে ব্যবহার করে থাকেন। কুকিং স্প্রে ব্যবহার করা নন-স্টিক প্যানের জন্য ভাল নয়। কুকিং স্প্রে ব্যবহারে নন-স্টিকের মাঝে তেল থাকে, কিন্তু চারপাশ পুড়ে যায়। তাই নন-স্টিকে ব্যবহারের সময় তেল বা মাখন ব্যবহার করা উচিত।

৫। নন-স্টিক সংরক্ষণ
নন-স্টিক পরিষ্কার করার পর অনেকেই জল না শুকিয়ে প্যাকেট করে রেখে দেন আর তখনই ভুল করে থাকেন। নন-স্টিক পরিষ্কার করার পর এটি ভাল করে শুকিয়ে নিন। তারপর এক চা চামচ তেল পেপার টাওয়ালে ভিজিয়ে নিন-স্টিকের ওপর মুছুন। এরপর এটি প্যাকেটে ভরে রাখুন। এইভাবে নন-স্টিক দীর্ঘদিন পর্যন্ত ভাল থাকবে।

আরও পড়ুন ::

Back to top button