স্বাস্থ্য

সকালে যে ৩ টি কাজ অবশ্যই করবেন

সকালে যে ৩ টি কাজ অবশ্যই করবেন

আমাদের দিনের শুরুটা হয় তাড়াহুড়োর মধ্যে দিয়ে। ঘুম থেকে উঠতে দেরি হয়েছে অফিসের জন্য তৈরি হওয়া। নাস্তা না করে বের হয়ে যাওয়া। সকালে ঘুম থেকে উঠে শরীরের দিকে ঠিকমত নজরটাও দেয়া হয়না। তবে আমরা যদি হাতে একটু সময় নিয়ে নিজের দিকে খেয়াল দেই সকালে উঠেই, তাহলে আমাদের দিনটি অনেক সুন্দর এবং ক্লান্তি বিহীন কাটবে।

আসুন জেনে নেয়া যাক সকালে ঘুম থেকে উঠেই আমাদের যে তিনটি বিষয়ে নজর দেয়া উচিত:-

গভীর শ্বাস:
গভীর শ্বাসে অনেক উপকারিতা রয়েছে, এটি একটি গুরুত্বপূর্ণ যোগব্যায়াম। ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত কয়েক মাত্র মিনিট সময় গভীর শ্বাস নিয়ে নিন। এতে আমাদের শরীর প্রয়োজনীয় অক্সিজেন পাবে, এছাড়াও মানসসিক চাপ, ক্লান্তি এবং বিষণ্নতা দূর করে। ফলে আমাদের কাছে সকাল শুরু করা হবে অনেক সহজ।

জল :
জলের প্রয়োজনীয়তা নিশ্চয় আমরা সবাই জানি। জল কম পান করলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়। প্রতিদিন কম করে হলেও ৮ গ্লাস জল পান করতে হবে। ভালো হয় সকালে উঠেই প্রথমে আধা লিটার জল পান করলে। জল আমাদের শরীরের ক্ষতিকর টক্সিন বের করে দেয়। আমাদের সুস্থ রাখে।

তাড়াতাড়ি খেয়ে নিন:
সারা দিনের মধ্যে রাতে পরিমাণে সবচেয়ে কম খাবার হওয়া উচিত। আর ঘুমাতে বিছানায় যাওয়ার অন্তত দুইঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিতে হবে। তাহলে আমাদের শরীরের খাবার ভালোভাবে পরিপাক হওয়ার সুযোগ পায়। আমরা খাবারের মাধ্যমে শক্তি পেয়ে থাকি। আর খেয়েই ঘুমাতে গেলে আমাদের শরীরে ক্ষতিকর চর্বি জমে আরও ওজন বাড়িয়ে দেয়। আর পরের দিনের সকালটি হয় আরও ক্লান্তির।

আরও পড়ুন ::

Back to top button