স্বাস্থ্য

আরশিতে সুন্দর আপনি, ফটো-য় নন, কেন? জানেন?

ক্যামেরার লেন্সে বন্দি হওয়া প্রতিচ্ছবি নয়, আয়নায় দেখা প্রতিবিম্বেই আপনি সবচেয়ে বেশি সুন্দর। কী ভাবে। জানতে হলে পড়ুন…

১.ক্যামেরার লেন্স শুধু আপানার সৌন্দর্য্যকে তুলে ধরে। কারণ, ক্যামেরার লেন্স একটা প্রযুক্তি-নির্ভর যন্ত্র। এখানে ব্যবহার করা লেন্সের সঙ্গে আপনার চেহারা কতটা মানিয়ে নিতে পারে, তা বলা খুব শক্ত। তাই যন্ত্রের নির্দিষ্ট ধারা মেনেই লেন্সবন্দি হয় আপনার চেহারা। কিন্তু, আয়নায় প্রতিফলিত চেহারা বন্দি হয় আপনার চোখে। বলা হয়, বিশ্বের সবথেকে দক্ষ দেখার যন্ত্র হল চোখে। তাই ক্যামেরার লেন্সে বন্দি হওয়া ছবির থেকে অনেকবেশি নিখুঁত ছবি ধরা পড়ে আপনার চোখে।

২. আয়নায় আমরা যা দেখি, তা উল্টো। এই উল্টো দেখার একটা সুবিধাও রয়েছে। চেহারার খুঁত এতে কম ধরা পড়ে। কিন্তু, ক্যামেরায় বন্দি হওয়া ছবি সোজাই ধরা পড়ে। এতে চেহারার খুঁত ঢাকার সুযোগ কম।

৩. নিজের ছবির থেকে আমারা অনেক বেশিক্ষণ আয়নায় নিজেকে দেখতে পারি। ফলে, নিজের চেহারাটা আমারা অনেকবেশি মন দিয়ে দেখি। নানাভাবে অঙ্গ-ভঙ্গি করে নিজেকে আয়নার সামনে সুন্দর করারও চেষ্টা করি। ক্যামেরাবন্দি ছবিতে এটা সম্ভব নয়।

৪. অনেকে বলেন ক্যামেরায় এক্সপোজার নিয়ন্ত্রণ করতে হয় ম্যানুয়ালি। কিন্তু, চোখের এক্সপোজার নিয়ন্ত্রিত হয় নিজের মতো করে। কোন জিনিসে কতটা আলো লাগবে, চোখ নিজের মতো করে ঠিক করে নেয়। ফলে, আয়নার প্রতিবিম্বে আপনার চোখ একটা বড় ভূমিকা নেয়।

তবে, চিন্তিত হবেন না, কারণ আয়নায় সুন্দর দেখাটা তাৎক্ষণিক, কিন্তু, ক্যামেরাবন্দি ছবি বহুদিন পর্যন্ত আপনি সংরক্ষিত করতে পারেন।

আরও পড়ুন ::

Back to top button