স্বাস্থ্য

যে ৫ কারণে ধূমপান না করেও হতে পারে ফুসফুসের ক্যান্সার

যে ৫ কারণে ধূমপান না করেও হতে পারে ফুসফুসের ক্যান্সার

যে কোনো ক্যান্সার হতে পারে মৃত্যুর কারণ। তাই ক্যান্সার থেকে অবশ্যই সাবধান থাকতে হবে। শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গের বিভিন্ন ক্যান্সারের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুস ক্যান্সার। আর অনেকের ধারণা– ধূমপান করলে ফুসফুসে ক্যান্সার হয়।

তবে আপনি জানেন কী? ধূমপান না করলেও যে ফুসফুসে ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকেই। কিছু বদভ্যাস বা অস্বাস্থ্যকর অভ্যাসের কারণে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।

আসুন জেনে নিই ধূমপান না করেও যেসব কারণে হতে পারে ফুসফুসের ক্যান্সার।

১. ধূমপান না করলেও ধূমপায়ী ব্যক্তির থেকেও ফুসফুসে ক্যান্সার হতে পারে। কারণ ধূমপান যারা করেন এবং যারা ধূমপায়ীদের আশপাশে থাকেন ও ধোঁয়ার সংস্পর্শে আসেন, তাদেরও ফুসফুসে ক্যান্সার হতে পারে।

২. যাদের পরিবারে ক্যান্সার রোগী রয়েছেন বা ছিলেন তাদের ফুসফুসের ক্যান্সার হতে পারে। তা হলো জেনেটিক মিউটেশন। মিউটেশনের কারণে সেই মানুষটিরও ফুসফুসে ক্যান্সার হতে পারে।

৩. নিকেল, আর্সেনিক, অ্যাসবেস্টোস, ক্রোমিয়াম বা এই জাতীয় মৌলগুলোর সংস্পর্শে অতিরিক্ত আসার ফলে ফুসফুসে ক্যান্সারের ঝুঁকি অন্যদের তুলনায় বেশ কয়েকগুণ বেড়ে যায়।

৪. যারা পেশাগত কারণে ক্ষতিকর ধোঁয়ার আশপাশে দিনের অনেকটা সময় কাটান তাদের হতে পারে ফুসফুসের ক্যান্সার।

৫. বর্তমানে পরিবেশ দূষণ অনেক বেড়ে গেছে এবং এই দূষণ ফুসফুসের ক্যান্সারের একটি অন্যতম কারণ। প্রতিদিন রাস্তাঘাটে গাড়ির ধোঁয়ার মধ্যে চলাফেরা করেন, তাদের ক্ষেত্রেই এই ঝুঁকি অনেকটাই বেশি।

আরও পড়ুন ::

Back to top button