IT রিটার্নের সময়সীমা বাড়ল, আধার-প্যান কার্ড লিঙ্ক করানোরও সময় বাড়াল অর্থমন্ত্রক


IT রিটার্নের সময়সীমা বাড়ল, আধার-প্যান কার্ড লিঙ্ক করানোরও সময় বাড়াল অর্থমন্ত্রক

 

নয়াদিল্লি, ২৪ মার্চ: করোনাভাইরাসের সংক্রমণ রুখতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে ভারত। রাজ্য-কেন্দ্র প্রশাসন মিলে প্রাণপনে চেষ্টা চালাচ্ছে করোনাভাইরাসের প্রকোপকে (Coronavirus Outbreak) স্টেজ ২-তেই আটকে দিতে।

ইতিমধ্যেই দেশুজুড়ে লকডাউন জারি হয়েছে। জরুরি পরিষেবায় যারা নিযুক্ত রয়েছেন, তারা ছাড়া সকলকেই গৃহবন্দি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এহেন পরিস্থিতিতে আইটি রিটার্নের (IT Return) সময় বাড়াল কেন্দ্র, জিএসটিতে ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)।


মঙ্গলবার দুপুরে ভিডিও কনফারেন্সিংয়ের মারফত সাংবাদিক সম্মেলন করেন নির্মলা সীতারমন। সেই সাংবাদিক বৈঠকেই তিনি ঘোষণা করেন, ২০১৮-১৯ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার দিন ৩০ জুন পর্যন্ত বাড়ানো হবে। জিএসটি-তে ছাড় দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে। টিডিএস রিটার্নের ক্ষেত্রে জমা দেওয়ার শেষ দিন একই থাকছে।

তবে যদি কেউ দেরিতে জমা দেন, তাহলে আগে ১৮ শতাংশ সুদ দিতে হত। সেই সুদের হার কমিয়ে ৯ শতাংশ করে দেওয়া হয়েছে। পাশাপাশি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের দিনও পিছিয়ে ৩০ জুন পর্যন্ত স্থির করা হয়েছে।

যে সমস্ত সংস্থার বার্ষিক টার্নওভার ৫ কোটি টাকার কম, সেই সমস্ত সংস্থার থেকে সুদ নেওয়া হলেও, আয়কর রিটার্নের ক্ষেত্রে কোনওরকম ফাইন দিতে হবে না স্পষ্ট জানিয়ে দিয়েছেন নির্মলা সীতারমন। অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে একটা ফাইন অ্যাকাউন্ট থেকে নিয়ে নিত ব্যাঙ্ক। কিন্তু সেই নিয়মও আপাতত বাতিলের কথা ঘোষণা করল কেন্দ্র।

সুত্র: লেটেস্ট লি

আপনার মন্তব্য

Recommended For You