করোনার চিকিৎসায় এবার কিট তৈরি করবে মমতার সরকার

Advertisement

কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে লালারস সংগ্রহের জন্য প্রয়োজন হয় ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ নামক একটি কিটের। এবার সেই কিটটি-ই তৈরি করবে রাজ্য সরকার। নোভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন ব্যক্তিদের নমুনা দ্রুত পরীক্ষার জন্যই গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিল স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য ভবন সিদ্ধান্ত নিয়েছে, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে লালারস সংগ্রহের কিট তৈরি করা হবে। ইতিমধ্যেই সেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। স্বাস্থ্য ভবনের দাবি, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ তৈরি করা হলে দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন সূত্রে জানা গিয়েছে, সেখানে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’, এই বিষয়টি তৈরির যন্ত্র রয়েছে। আগে এখানে সেই কাজ হত। মাঝে তা বন্ধ ছিল। এই পরিস্থিতিতে আবার নতুন করে তা করার সিদ্ধান্ত নেওয়া হল।


এদিকে লকডাউনের মধ্যেই রাজ্যে আরও এক করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। ৬৬ বছর বয়সী এক প্রৌঢ়ের শরীরে মিলল নোভেল করোনাভাইরাসের জীবাণু। এরফলে রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১০। রাজ্যে এখনও পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন একজন।

ইতিমধ্যেই পুণে শহরের মাইল্যাব ডিসকভারি সলিউশন প্রাইভেট লিমিটেডে তৈরি করা হয়েছে COVID 19 পরীক্ষার কিট৷ মাইল্যাব জানিয়েছে যে তারা যা কিট তৈরি করবে, তাতে সপ্তাহে প্রায় ১ লক্ষ পরীক্ষা করা যাবে৷ একটি কিটে ১০০ জনের পরীক্ষাও করা যাবে বলে মাইল্যাবের দাবি৷ তবে সব থেকে যেটা উপকারী হবে তা হল এর মূল্য৷ বিদেশ থেকে যে কিট আনা হত তাই প্রায় এক চতুর্থাংশ কম দামে মিলবে৷ এই কিটে প্রায় আড়াই ঘণ্টায় পরীক্ষা করতে সক্ষম বলে জানা গিয়েছে৷

সুত্র : কলকাতা ২৪x৭


Recommended For You