করোনা: বিদেশ ফেরত যাত্রীদের উপর নজরদারিতে ফাঁক ছিল, সব রাজ্যকে চিঠি কেন্দ্রের


করোনা: বিদেশ ফেরত যাত্রীদের উপর নজরদারিতে ফাঁক ছিল, সব রাজ্যকে চিঠি কেন্দ্রের

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সব আন্তর্জাতিক বিমানের ভারতে প্রবেশে নিষেদাজ্ঞা জারি করেছে অসামরিক বিমান মন্ত্রক। কিন্তু তার আগে বিদেশ থেকে আসা সব যাত্রীদের ঠিকমতো নজরদারিতে রাখা হয়নি বলেই মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা। তাঁর বক্তব্য, এই সময়ের মধ্যে যত সংখ্যক যাত্রী এসেছেন ও যত সংখ্যক যাত্রীকে নজরদারিতে রাখা হয়েছে তার মধ্যে একটা ফাঁক রয়েছে। এই নজরদারিতে গাফিলতির জন্য রাজ্যগুলিকে দায়ী করেছেন তিনি।

রাজীব গৌবার মতে, দেশজুড়ে লকডাউন ঘোষণা ও আন্তর্জাতিক বিমানে নিষেধাজ্ঞা জারি করার আগে ভারতে বিভিন্ন দেশ থেকে ১৫ লক্ষেরও বেশি যাত্রী এসেছেন। কিন্তু তাঁদের সবাইকে ঠিকভাবে মনিটর করা হয়নি। ফলে অনেকেই নজরদারির বাইরে রয়েছেন। বৃহস্পতিবার সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি লিখে কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব বলেন, ‘এই ঘটনা করোনার বিরুদ্ধে আমাদের লড়াইকে দুর্বল করে দিতে পারে। কারণ, এই ভাইরাস বিদেশ থেকেই আমাদের দেশে এসেছে। প্রথমের দিকে যাঁরা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাঁরা প্রায় সবাই বিদেশ থেকে এসেছিলেন। তাই এই সময়ের মধ্যে বিদেশ-ফেরত সব যাত্রীদের নজরে রাখা আমাদের উচিত ছিল। কিন্তু তা হয়নি।’ উদাহরণ স্বরূপ বলা হয়, বিহারের মুজফফরনগরের সারন জেলায় বিদেশ থেকে ফেরা ৫০০ যাত্রীর মধ্যে কেবলমাত্র ৩৮৫ জনকেই চিহ্নিত করা সম্ভব হয়েছে।


এই চিঠিতে রাজীব গৌবা আরও বলেন, ‘আমি বুঝতে পারছি কেন বারবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই বিষয়ের উপর জোর দিচ্ছে এবং সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে পদেক্ষেপ নিতে বলছে। তাই আমিও সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অনুরোধ করছি এই পরিস্থিতিতে যেন বিদেশ থেকে ফেরা কোনও যাত্রী নজরদারির বাইরে না থাকে। যদি কোনও ফাঁক তৈরি হয়ে থাকে, তাহলে তা যেন দ্রুত মেরামত করে নেওয়া হয়।

রাজ্যগুলির তরফে জানানো হয়েছে, বিদেশ থেকে ফেরা যাত্রীদের যে তালিকা ব্যুরো অফ ইমিগ্রেশনের তরফে তাদের কাছে পাঠানো হয়, তাতে অনেক সময়েই অনেক যাত্রীর সব তথ্য থাকে না। তাই এই কাজে অনেক অসুবিধা হয়। তবে স্থানীয় প্রসাশন ও ব্লক স্তরে বিভিন্ন সংগঠনের সাহায্যে এই কাজ যাতে সম্পূর্ণ করা যায় সেই চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যসচিবরা।

সুত্র: THE WALL

আপনার মন্তব্য

Recommended For You