পুণের নার্সকে ফোন প্রধানমন্ত্রীর, কথা বললেন চিকিত্‍সা নিয়ে, খোঁজ নিলেন পরিবারের


পুণের নার্সকে ফোন প্রধানমন্ত্রীর, কথা বললেন চিকিত্‍সা নিয়ে, খোঁজ নিলেন পরিবারের

পুণের নাইডু হাসপাতালের নার্সের কাছে হঠাত্‍ এল ফোন। জানা গেল, সেই ফোন এসেছে প্রধানমন্ত্রীর দফতর থেকে। আর তার পরেই সরাসরি প্রধানমন্ত্রীর গলা। ওই নার্সের পরিবারের খোঁজ নেওয়া থেকে শুরু করে চিকিত্‍সা কেমন চলছে সবের খোঁজ নিলেন নরেন্দ্র মোদী। নার্স ছায়া জগতপের সঙ্গে প্রধানমন্ত্রীর কথপোকথনের সেই অডিও ক্লিপ ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। নার্স ছায়া জগপতের কাছে প্রধানমন্ত্রীর দফতর থেকে ফোনটি আসে শুক্রবার সন্ধ্যায়। পুণে মিউনিসিপ্যাল কর্পোরেশনের স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, প্রায় চার মিনিট ধরে প্রধানমন্ত্রী ওই নার্সের সঙ্গে কথা বলেন। পুণের ওই নাইডু হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিত্‍সা চলছে।

কোয়ারেন্টাইন দেখভালের দায়িত্বে রয়েছেন নার্স ছায়া জগপত। অডিও ক্লিপে শোনা যাচ্চে, প্রধানমন্ত্রী প্রথমে মারাঠি ভাষায় ছায়াদেবীর কুশল জানতে চান। প্রধানমন্ত্রী এর পরে প্রশ্ন করেন, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবা করছেন বলে ওই নার্সের পরিবার কতটা চিন্তিত? তিনিই বা পরিবারের জন্য কতটা চিন্তিত? জবাবে ছায়া জগপত বলেন, ‘হ্যাঁ, আমি পরিবার নিয়ে চিন্তিত। তবে কাউকে তো কাজ করতে হবে। আমাদের এই সময়ে রোগীদের দেখাটাই কর্তব্য। আমি ম্যানেজ করে নিচ্ছি।’


প্রধানমন্ত্রী জানতে চান, যে সব রোগীরা ভর্তি হচ্ছেন তাঁরা কতটা ভয় পাচ্ছেন? ছায়াদেবী জবাবে বলেন, ‘আমরা তাঁদের সঙ্গে কথা বলছি। তাঁদের বোঝাচ্ছি যে ভয়ের কিছুই নেই।’ রোগীর আত্মীয়েদরও বোঝানো হচ্ছে বলেও প্রধানমন্ত্রীকে জানান তিনি। ওই হাসপাতাল থেকে ইতিমধ্যেই সাতজন রোগীকে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে বলেও ফোনে মোদীকে জানান ওই নার্স। দেশে লাখ লাখ স্বাস্থ্যকর্মী বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করছেন। তাঁদের উদ্দেশে কি কোনও বার্তা দিতে চান আপনি।

প্রধানমন্ত্রীর এমন প্রশ্নের উত্তরে নার্স ছায়া জগপত বলেন, ‘ভয় পাওয়ার কিছু নেই। এই অসুখকে আমরা তাড়াবই আর আমাদের দেশ জয় পাবেই।’ এর পরে ওই নার্সকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনার মতো লাখ লাখ নার্স, প্যারামেডিক্যাল স্টাফ, ডাক্তার সত্যিকারের তপস্বীর মতো কাজ করছেন, দেশের বিভিন্ন হাসপাতালে রোগীদের পরিষেবা দিচ্ছেন। আমি আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার সঙ্গে কথা বলে আর অভিজ্ঞতা শুনে আমার আনন্দ লাগছে।’ এর জবাবে নার্স ছায়া জগপত বলেন, ‘আমি শুধুমাত্র আমার কর্তব্য পালন করছি কিন্তু আপনি দিনরাত এক করে দেশের সেবা করছেন। আপনার কাছে আমাদের কৃতজ্ঞ থাকা উচিত।’ ওই নার্স এমনও বলেন যে, দেশ ভাগ্যবান যে নরেন্দ্র মোদীর মতো প্রধানমন্ত্রী পেয়েছে।

সুত্র: THE WALL

আপনার মন্তব্য

Recommended For You