স্বাস্থ্য

কয়েক মিনিটেই করোনা শনাক্তের পদ্ধতি আবিষ্কার

কয়েক মিনিটেই করোনা শনাক্তের পদ্ধতি আবিষ্কার

কোভিড-১৯ সংক্রমণ দ্রুত ও সহজে টেস্টের লক্ষ্যে বাংলাদেশি গবেষণা গ্রুপ Eukaryotic Gene Expression and Function (EuGEF) তাদের সহযোগী প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ার জিং টেকনোলজিসের সমন্বয়ে গঠিত বৈজ্ঞানিক কনসোর্টিয়াম বাংলাদেশে একটি ত্বরিত গবেষণা কর্মসূচি উন্মোচন করতে যাচ্ছে।

এই যুগান্তকারী সনাক্তকরণ পদ্ধতিটি সংক্রমণের খুব প্রাথমিক পর্যায়ে, যখন কোনো লক্ষণ থাকে না তখনও, কয়েক মিনিটের মধ্যে কোভিড-১৯ শনাক্ত করতে সক্ষম। এই পদ্ধতিতে ব্যবহৃত রিএজেন্টগুলো আধুনিক ন্যানো প্রযুক্তির দক্ষতা ব্যবহার করে তৈরি করা হয়েছে, যা নোভেল করোনাভাইরাসের বাইরের দিকে অবস্থিত স্পাইক গ্লাইকোপ্রোটিনের রিসেপ্টর-বাইন্ডিং ডোমেনের সাথে সুনির্দিষ্ট ও দৃঢ়ভাবে বন্ধন সৃষ্টি করার মাধ্যমে নিশ্চিতভাবে কোভিড-১৯ শনাক্ত করে। এর ডিজাইন করা হয়েছে ISO-13485 এর আওতায় এবং যৌথভাবে TGA/ FDA/ EMA রোডম্যাপের আলোকে। তদুপরি, এটি পূর্ববর্তী একটি পেটেন্ট-সম্পর্কিত আবেদনের WW 2014/093357 ওপর ভিত্তি করে তৈরি, যেটি অস্ট্রেলিয়ান (AU2013359469), ইউরোপীয় (EP2013863100) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের (US 2015-0377880) জাতীয় পর্যালোচনা কমিটি কর্তৃক অনুমোদনপ্রাপ্ত।

ডায়াগনস্টিক প্রক্রিয়াটির কার্যকারিতা পরীক্ষাগারে কৃত্রিম সিকোয়েন্সের মাধ্যমে নয় বরং অনুনাসিক উপাদান থেকে সংগ্রহকৃত ভাইরাস দ্বারা প্রমাণিত হয়েছে। পরবর্তী ক্লিনিকাল ট্রায়াল/পরীক্ষার জন্য আবেদনপত্র বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) অধীন বাংলাদেশের জাতীয় গবেষণা নীতি কমিটির (এনআরইসি) নিকট প্রেরণ করা হয়েছে; যা বর্তমানে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এনআরইসি কর্তৃক অনুমোদনের পরে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রক সংস্থা ইপিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল ইনস্টিটিউট (আইইডিসিআর) দ্বারা ভেলিডেশন সাপেক্ষে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরে অনুমোদনের জন্য প্রেরণ করা হবে। পরবর্তীতে, বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন সাপেক্ষে এই প্রযুক্তি বাংলাদেশের বায়োফার্মাসিউটিক্যাল শিল্পগুলোর মাধ্যমে দ্রুত সময়ে উৎপাদন নিশ্চিত করার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করা যায়।

EuGEF রিসার্চ গ্রুপের নেতৃত্বে আছেন প্রফেসর ড. আবু সাদাত নোমান, ড. মোশারফ হোসেন, ড. শ্রীকান্ত চৌধুরীসহ অন্যান্য স্বনামধন্য গবেষকগণ। উদ্ভাবনের পুরো প্রক্রিয়াটি সমন্বয় করেছেন EuGEF-এর উপদেষ্টা বাংলাদেশি বংশোদ্ভূত একজন অস্ট্রেলিয়ান সিটিজেন মোসাদ্দেক শহীদ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

সুত্র : জাগো নিউজ

আরও পড়ুন ::

Back to top button