জীবন যাত্রা

মহিলারা কেন আবেদনময় সেলফি তোলেন? জানাল গবেষণা

মহিলাদের তোলা সেলফির একটা বড় অংশই পুরুষদের তোলা সেলফির চাইতে আলাদা। মহিলাদের সেলফিতে এমন একটা জিনিসের আধিক্য থাকে, যা পুরুষের তেলা নিজস্বীতে থাকে না। সেই জিনিসটিকে ভারতীয় উপমহাদেশে বলে ‘নমক’। আর সাদা ইংরেজিতে তাকে বলে ‘সেক্সি’ ভাব।

মহিলাদের তোলা সেলফিতে কেবল মাত্র শরীরী প্রদর্শন নয়, থাকে এমন কিছু ভঙ্গিমা, যাকে যৌন অনুষঙ্গবাহী বললে ভুল হবে না। কেন মহিলারা সেক্সি সেলফি তোলেন— এই বিষয়টি নিয়ে ভাবতে চেয়েছে ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সাযেন্সেস’-এর মতো আন্তর্জাতিক জার্নাল। ‘ইকনমিক ইনইকুয়ালিটি ড্রাইভস ফিমেল সেক্সুয়ালাইজেশন’ শীর্ষক এই গবেষণাপত্রে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম।

এই গবেষণা দেখাচ্ছে, যৌন আবেদনময় সেলফির সঙ্গে অর্থনৈতিক অসাম্যের যোগাযোগ রয়েছে। এবং আর্থিক নিরাপত্তাহীনতার কারণেই এই ধরনের ছবি তুলতে এগিয়ে আসেন মেয়েরা।

গবেষণায় দেখানো হয়েছে, যে সব দেশে মহিলারা ততটা অবদমিত নন, সেই দেশগুলিতে এই ধরনের সেলফি তোলার তেমন হিড়িক নেই। ২০১৬ সালের ৩০ দিনের একটি পর্বে টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট হওয়া নারী-সেলফিগুলির হিসেব থেকে তাঁরা দেখাচ্ছেন, যে সব দেশে পুরুষ ও নারীর আয়ে বিপুল বৈষম্য রয়েছে, সেই সব দেশ থেকেই এই ধরনের ছবি সব থেকে বেশি পোস্ট হয়েছে।

গবেষক দলের প্রধান, অস্ট্রেলিয়ার খান্ডিস ব্লেক সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আর্থিক বৈষম্যের ব্যাপারটা জটিল খুব সরল দৃষ্টিতে একে দেখা যায় না। এই ধরনের ছবি তোলার মধ্যে একটা প্রতিযোগী মনোভাবও লক্ষণীয় থাকে।

তথ্যসূত্র: এবেলা

আরও পড়ুন ::

Back to top button