জীবন যাত্রা

বিচ্ছেদের পর যা শিখতে পারবেন

ভালোবাসার বন্ধনগুলো যখন আলগা হয়ে যায়, তখন সম্পর্কে বিচ্ছেদের মতো ঘটনা ঘটে। অনেকেই বিচ্ছেদের বিষয়টি স্বাভাবিকভাবে নিতে পারে না। কেউ হতাশাগ্রস্ত হয়ে পড়ে, কেউ মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়ে, কেউ বা আত্মহননের মতো পথ বেছে নেয়। এই চিন্তাভাবনাগুলো মাথায় ঘুরপাক খাওয়াটা স্বাভাবিক। তবে এসব থেকে বেরিয়ে আসতে হয়, কারণ আপনার জীবন অন্যদের চেয়ে কম মূল্যবান নয়।

বিচ্ছেদের বিষয়টি স্বাভাবিকভাবে বিবেচনা করলে অনেক ভালো দিক সামনে আসবে। সম্পর্ক বিচ্ছেদ কীভাবে আপনাকে শক্তিশালী করে তুলতে পারে, তা জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

১। বাস্তবতা শেখায়
সম্পর্কের ভেতর আবেগ গুরুত্বপূর্ণ বিষয়। যেখানে ডেট করা, উপহার আদান-প্রদান এবং ছোট ছোট বিষয়ে অভিমানের মতো ব্যাপার থাকে। অন্যদিকে যখন বিচ্ছেদ ঘটে, তখন জীবনের প্রকৃত বাস্তবতা সামনে আসে। যার ফলে পরে কোনো সম্পর্কে জড়ানোর আগে আপনি আরো বেশি সচেতন হবেন।

২। আত্মবিশ্বাস বাড়ায়
সম্পর্ক থাকার সময় অধিকাংশ মানুষ কোনো সমস্যা কিংবা বিষণ্ণতায় ভুগলে সঙ্গীর ওপর নির্ভর করেন। আর বিচ্ছেদের পর বুঝতে পারবেন, ভালো থাকা আসলে নির্ভর করে নিজের ওপর। আর এ সময় আপনি আত্মনির্ভরশীল হতেও শিখবেন।

৩। জীবনে কোনো কিছুই স্থায়ী নয়
পৃথিবীতে কোনো কিছুই স্থায়ী হয় না। মানুষের অনুভূতিরও পরিবর্তন ঘটে। সম্পর্ক বিচ্ছেদ মানে সব শেষ হওয়া নয়, নতুন করে শুরু করা।

৪। নতুন করে বাঁচতে শেখায়
অনেকেই বলে, প্রেম জীবনে একবার আসে। কথাটি ভিত্তিহীন। কেননা, বাধা পেরিয়ে সামনে নতুন করে এগিয়ে যাওয়ার নাম জীবন। সম্পর্কে বিচ্ছেদ ঘটলে নতুন করে জীবন শুরুর প্রেরণা পাবেন।

৫। জীবন মানেই সংগ্রাম
জীবন ফুলের বিছানা নয়। অনেক সংগ্রাম করে বাঁচতে হয়। সম্পর্কে বিচ্ছেদের ফলে মানসিকভাবে ভেঙে পড়া স্বাভাবিক। কিন্তু এর মধ্য দিয়েই আপনি পুনরায় নিজের পায়ে দাঁড়াতে পারবেন, যা আপনাকে আগের তুলনায় স্বাবলম্বী করে তুলবে।

আরও পড়ুন ::

Back to top button