রাজ্য

কিছুটা শিথিল লক ডাউন, বাংলায় ছাড় দেওয়া হলো অধিকাংশ ক্ষেত্রেই

কিছুটা শিথিল লক ডাউন, বাংলায় ছাড় দেওয়া হলো অধিকাংশ ক্ষেত্রেই

 

দেশে টানা ৪০ দিনের লক ডাউন জারি করা হয়েছে, প্রথম ২১ দিনের পর আবার ১৯ দিনের। এই লক ডাউনে সব থেকে ক্ষতির মুখে পড়েছে দিন আনা দিন খাওয়া মানুষেরা, গ্রামের খেটে খাওয়া মানুষেরা। এবার তাদের কথা মাথায় রেখেই রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্তও নেওয়া হয়েছে যে , আজ ২০ এপ্রিল থেকে কিছু কিছু জায়গায় ছাড় দেওয়া হবে, কিন্তু শর্ত একটাই নিয়ম মেনে কাজ করতে হবে সবাইকে।

আজ থেকে গ্রামের কৃষি, কৃষিপণ্য, প্রাণিজ সম্পদ, ১০০ দিনের কাজ, গবাদী পশুপালন সব কিছুই চালু হবে নিয়ম মেনে। এদিকে প্রধানমন্ত্রী আগেই জানিয়েছিল ২০ এপ্রিল থেকে কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে, এবার সেই পথেই হাঁটলেন রাজ্য সরকার।
আগেই মুখ্যসচীব জানিয়েছিলেন, বিভিন্ন সরকারী অফিস খোলা হবে ২০ এপ্রিল থেকে, পূর্ত দফতর, গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন দফতর ও আরও কিছু অফিস জনস্বাস্থ্য কারিগরী সব কিছুই খোলা হবে আজ থেকে।

হয়ত সমস্ত কর্মী নিয়ে নয় ২৫% কর্মী নিয়ে শুরু করার অনুমতি দেওয়া হয়েছে। এদিকে বিভিন ক্ষুদ্র কুটির শিল্পের দিক থেকেও ছাড় দেওয়া হয়েছে, জানা গেছে ৭০০ ইউনিট পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। বিশেষ করে এখন জরুরি জিনিসপত্রের ওপরে একটু বেশী ছাড়। সেদিক থেকে অগ্রাধিকার পাবে জরুরি, বিশেষ ইউনিটগুলো।

এখন পরিযায়ী শ্রমিকদের অবস্থা অনেকটাই খারাপ। তারা কাজের অভাবে একেবারে বেহাল, তারা ঠিক্ মতো খাবার জোগাড় করতেও পারছে না। তারা বিভিন্ন বিভিন্ন রাজ্যে আটকে পড়েছে, এবার তাদের কথা মাথায় রেখে কেন্দ্র সিদ্ধান্তও নিয়েছে, তারা কাজের স্বার্থে এক রাজ্য থেকে আরেক রাজ্যে যেতে পারবে, কিন্তু নিয়ম মেনে বাসে করে প্রশাসনের সাহায্যে ।

এদিকে রাজ্যের দশাও প্রায় একই এখানেও দিন আনা দিন খাওয়া কর্মীরা কাজের অভাবে নাজেহাল, তাদের খাবার জোগাতেই অনেক কাঠ খড় পোড়াতে হচ্ছে, এই কারণেই ১০০ দিনের কাজের ব্যবস্থা ইতিমধ্যেই শুরু হবে বলে জানা গেছে। এদিকে আবার এটাই জানানো হয়েছে যে, ভিন রাজ্যের শ্রমিকদের দক্ষতা হিসেবে আশ্রয়দাতা রাজ্যেই কাজের সুযোগ করে দেওয়া । সেটা ১০০ দিনের থেকে শুরু করে বিভিন্ন। এতে অন্তত কিছুতা হলেও অর্থের জোগান হবে, যা এই মূহুর্তে খুবই দরকার।।

সুত্র:সংবাদ মাধ্যম

 

 

আরও পড়ুন ::

Back to top button