জানা-অজানা

পৃথিবী বিখ্যাত ৮টি চকলেটের অজানা সব তথ্য

পৃথিবী বিখ্যাত ৮টি চকলেটের অজানা সব তথ্য

চকলেট ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। চকলেট যারা ভালোবাসেন তাদের আছে প্রিয় কিছু চকলেটের ব্র্যান্ড যেগুলোর নাম শুনলেই জিভে জল এসে যায় তাদের। তেমনই কিছু চকলেটের সম্পর্কে কিছু তথ্য দেয়া হলো ফিচারে। দেখুন দারুণ কিছু ছবি আর জেনে নিন প্রিয় চকলেটের যত অজানা কথা।

কিটক্যাট
কিটক্যাটের নাম শুনে জিভে জল আসে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিটক্যাট হলো প্রথম ক্যান্ডি বার যা চকলেটকে পরিণত করেছে স্ন্যাকসে। ভেতরে ওয়েফার দেয়া এই ক্যান্ডিবারটি অস্ট্রেলিয়া, এশিয়া ও আফ্রিকার আগে আমেরিকা ও ইউরোপের মার্কেট দখল করেছিলো। পুরো পৃথিবী জুড়ে এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছেই।

মিল্কিওয়ে
জনপ্রিয় এই চকলেটটি নিশ্চয়ই খেয়েছেন। ১৯২৩ সালে এই চকলেটটি যখন মার্কেটে আনা হয়েছিলো তখন সেটাকে বলা হয়েছিলো যে মিল্কশেকের শক্ত রূপ হলো মিল্কিওয়ে। শুরুতেই অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছিলো চকলেটটি।

বেবিরুথ
জনপ্রিয় চকলেট বেবিরুথের নামও নিশ্চয়ই শুনেছেন? এই চকলেটটি মার্কেটে আনা হয় ১৯২১ সালে। তখন বলা হয়েছিলো প্রেসিডেন্ট গ্লোভার ক্লিভল্যান্ডের মেয়ে রুথের নামে চকলেটের নাম রাখা হয়েছে বেবিরুথ। রুথ মাত্র ১২ বছর বয়সে মৃত্যুবরণ করেছিলেন।

নেসলে ক্রাঞ্চ
নেসলে ক্রাঞ্চ মার্কেটে আসে ১৯৩৭ সালে। অসাধারণ স্বাদের এই চকলেটটি খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছিলো। ক্যান্ডি বারের ভেতরে বাদাম, ক্যারামেল, মুড়ি ইত্যাদি নানান উপাদান ব্যবহার করে নেসলে প্রথমবারের মত দেখিয়ে দিয়েছিলো যে যেকোনো কিছু দিয়েই ক্যান্ডিবার তৈরী করা সম্ভব। তাঁরা এই ক্যান্ডি বারের দামটাও রেখেছিলো হাতের একেবারেই নাগালে।

ক্যাডবেরি মিল্ক চকলেট
ক্যাডবেরি মিল্ক চকলেট নিশ্চয়ই খেয়েছেন। অসম্ভব জনপ্রিয় এই চকলেটটি প্রথম মার্কেটে এসেছিলো ১৮৯৭ সালে। ইংল্যান্ডের বারমিংহ্যামে ছিলো ক্যাডবেরির প্রথম ফ্যাক্টরি।

স্নিকারস
প্রায় ৮০ বছর ধরে চকলেটের বাজারে রাজত্ব করে আসছে স্নিকারস। স্নিকারস মার্কেটে এসেছিলো ১৯৩০ সালে। ক্যারামেল, বাদাম ও চকলেটে মোড়ানো অস্বাধারণ স্বাদের এই চকলেট বারটি পুরো পৃথিবীতে সবচাইতে বেশি বিক্রি হওয়া চকলেট গুলোর মধ্যে একটি।

টবলেরন
তিন কোণা প্রিজম আকৃতির এই চকলেটটি ভিন্ন ধরনের আঁকারের জন্য শুরুতেই চকলেটপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করেছে। ১৯০৮ সালে টবলেরন প্রথম মার্কেটে আসে। পরবর্তিতে নানান স্বাদের টবলেরন প্রস্তুত করে এখনো জনপ্রিয়তা ধরে রেখেছে এই চকলেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

হার্সিস মিল্ক চকলেট
নেসলে প্রথম মিল্ক চকলেট তৈরী করেছিলো। কিন্তু হার্সিস মিল্ক চকলেটের জনপ্রিয়তা অনেক বেশি বাড়িয়ে দিয়েছে অসাধারণ স্বাদ ও মানের মাধ্যমে। আমেরিকার সবচাইতে জনপ্রিয় এই চকলেটটি প্রথমবারের মত মার্কেটে এসেছিলো ১৯০০ সালে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button