ঝাড়গ্রাম

জঙ্গল রাস্তায় হাতির হামলায় বৃদ্ধের মৃত্যু

জঙ্গল রাস্তায় হাতির হামলায় বৃদ্ধের মৃত্যু

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: বুনো হাতির হানায় মৃত্যু হল এক বৃদ্ধের। ঝাড়গ্রাম জেলার জামবনি থানার মহাদান গ্রামের বাসিন্দা ওই বৃদ্ধের মৃতদেহ মঙ্গলবার উদ্ধার হয় জঙ্গলরাস্তায়।

পুলিশ ও বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, রাম মাণ্ডি (৬৪) নামে ওই বৃদ্ধ সোমবার বিকেলে সাইকেল নিয়ে কাছেই ঘুরতে বেরিয়েছিলেন। এরপরেই আকাশ কালো করে ঝড়জল শুরু হয়। রাতে আর বাড়িতে ফেরেননি তিনি। পরিবারের লোকজন ভেবেছিলেন তিনি বোধহয় ঝড়বৃষ্টির জন্য কোথাও আটকে গিয়েছেন।

মঙ্গলবার সকালে গিধনী ফরেস্ট রেঞ্জের আমতলিয়া বিটের জঙ্গল রাস্তার ধারে সাইকেল সমেত রামের মৃতদেহ দেখতে পান এলাকার লোকজন। খবর পেয়ে বনকর্মী ও পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পুলিশ মর্গে পাঠায়। ঝাড়গ্রামের বিভাগীয় বন আধিকারিক বাসবরাজ হলেইচ্চি জানান, ওই এলাকায় দু’টি হাতি রয়েছে।

সোমবার বিকেলে হাতিগুলি মহাদান গ্রামের লাগোয়া আমতলিয়া বিটের জঙ্গলে ছিল। লকডাউনের মধ্যে ওই বৃদ্ধ বেরিয়েছিলেন। মৃতদেহের পাশে হাতির পায়ের একাধিক পায়ের ছাপ ও মৃতদেহে আঘাতের ধরন দেখে বোঝা গিয়েছে, হাতির আক্রমণে ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে। বন দপ্তরের পক্ষ থেকে সব সময়ই বাসিন্দাদের সতর্ক করে জানানো হয়, ভোরের দিকে এবং বিকেলে জঙ্গল রাস্তা এড়িয়ে চলা উচিত। কারণ বিকেলে হাতিরা জঙ্গল থেকে বেরোয় খাবারের সন্ধানে। লোকালয়েও হানা দেয়। ভোরে আবার হাতিরা জঙ্গলে ঢুকে যায়। ওই সময় জঙ্গল রাস্তা এড়িয়ে চলার জন্য বার বার বন দপ্তরের পক্ষ থেকে গ্রামবাসীদের সতর্ক করা হয়। কিন্তু সেই সতর্কবার্তা উপেক্ষা করেই কিছু গ্রামবাসী ঝুঁকি নিয়ে ফেলেন। তার ফলে ঘটে যায় মর্মান্তিক দুর্ঘটনা।

আরও পড়ুন ::

Back to top button