ঝাড়গ্রাম

ঝড়ে ভেঙে পড়ল প্রাথমিক স্কুলের বারন্দার পিলার সহ টিনের ছাদ

ঝড়ে ভেঙে পড়ল প্রাথমিক স্কুলের বারন্দার পিলার সহ টিনের ছাদ

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: সোমবার রাতে ঝড়ে ভেঙে পড়ল প্রাথমিক স্কুলের বারান্দার পিলার সমেত টিনের ছাদ।

ঝাড়গ্রাম জেলার বিনপুর চক্রের নয়াগ্রাম প্রাথমিক বিদ্যালয়ের ঘটনা। সোমবার বিকেল থেকেই শুরু হয়েছিল কালবৈশাখীর ঝড়। গভীর রাতে প্রবল ঝড়ের সঙ্গে শুরু হয় তুমুল বৃষ্টি। ঝড়-বৃষ্টি চলতে থাকে মঙ্গলবার ভোর পর্যন্ত। স্থানীয়রা জানালেন, গভীর রাতে ঝড়ের সময়ে স্কুলবাড়ির একটি ভবনের একাংশের বারন্দার পিলার ও টিনের ছাদ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে।

এই ঘটনায় খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছেন অভিভাবকেরা। বিনপুরের ওই এলাকায় সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের বাস। ওই স্কুলের ১৫৭ জন পড়ুয়ার অধিকাংশ সংখ্যালঘু শ্রেণির। প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণির ওই স্কুলে চলতি শিক্ষাবর্ষ থেকে চালু হয়েছে পঞ্চম শ্রেণি। অথচ শ্রেণিকক্ষ রয়েছে মাত্র চারটি। এর মধ্যে ভেঙে পড়া টিনের চালের শ্রেণিকক্ষটি বছর তিনেক ধরে পরিত্যক্ত। বাকি তিনটি শ্রেণিকক্ষের মধ্যে একটির কাজ আবার অসম্পূর্ণ। তার মধ্যেই ওই তিনটি শ্রেণিকক্ষে ঠাসাঠাসি করে একাধিক শ্রেণির পড়ুয়াদের একসঙ্গে বসতে হয়। ভেঙে পড়া চালের শ্রেণিকক্ষটি বিপজ্জনক অবস্থায় রয়েছে বছর তিনেক ধরে।

স্থানীয়রা জানালেন, ঝাড়গ্রামের বিধায়ক সুকুমার হাঁসদা ওই পরিত্যক্ত শ্রেণিকক্ষ ও বারান্দাটি সংস্কারের জন্য তাঁর বিধায়ক তহবিল থেকে দু’লক্ষ টাকা দেওয়ার কথা এলাকায় এসে ঘোষণা করেছিলেন। কিন্তু এখনও কোনও বরাদ্দ দেওয়া হয়নি। স্কুলের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক শান্তনু শীট বলেন, ‘‘স্কুলে শ্রেণিকক্ষের সমস্যা রয়েছে। একটি শ্রেণিকক্ষের বারান্দার পিলার ও ছাদ ভেঙে পড়েছে। ওই শ্রেণিকক্ষটি সংস্কারের জন্য আগেই সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল।’’

আরও পড়ুন ::

Back to top button