রাজ্য

পরিযায়ী শ্রমিকদের ফ্রি-তে বাড়ি পৌঁছে দেবার দাবি অধীরের

পরিযায়ী শ্রমিকদের ফ্রি-তে বাড়ি পৌঁছে দেবার দাবি অধীরের

 

লকডাউনে আটকে পড়া ছাত্রছাত্রী ও পরিযায়ী শ্রমিকদের এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই সিদ্ধান্তকে সাধুবাদ জানালেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। সেইসঙ্গে কেন্দ্র ও রাজ্যের কাছে পরিযায়ী শ্রমিকদের ফ্রি-তে বাড়ি পৌঁছে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি। বুধবার ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিক, ছাত্র ও পর্যটকদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এদিন নির্দেশ দিয়েছে, আটকে পড়া যে ব্যক্তিদের দেহে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নেই, তাঁরা বাড়ি ফিরতে পারবেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রতিটি রাজ্যকে নির্দেশ দিয়েছে, একটি নোডাল বডি তৈরি করতে হবে। সেই সংস্থা স্থির করবে, কোন পদ্ধতিতে আটকে পড়া ব্যক্তিদের ফেরানো হবে। যাঁরা নিজেদের বাড়িতে ফিরতে চাইবেন, তাঁদের আগে পরীক্ষা করে দেখা হবে শরীরে কোভিড ১৯ এর সংক্রমণ ঘটেছে কিনা। যদি দেখা যায় তাঁরা সুস্থ, তবেই বাড়ি ফেরার অনুমতি দেওয়া হবে। যে বাসগুলিতে চড়ে ভিন রাজ্যে আটকে পড়া ব্যক্তিরা বাড়ি ফিরবেন, সেগুলি আগে স্যানিটাইজ করতে হবে।

সরাষ্ট্রমন্ত্রকের এই ঘোষণার পরই অধীর চৌধুরী বলেন, “বহুদিন ধরে বহু আবেদন অনুরোধ চিঠি ফোনের পরে অবশেষে কেন্দ্র সরকার পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য উদ্যোগী হয়েছে। মঙ্গলবার গৃহমন্ত্রীর এব্যাপারে একটা ইঙ্গিত দিয়েছিলেন।” কেন্দ্র সরকারকে সাধুবাদ দিয়ে অধীর বলেন, “এই গরীব কাজ-বন্ধ মজুরদের পকেটে পয়সা নেই বাড়ি ফেরার তাই তাদের ফ্রি-তে টিকিট করে দিয়ে বাড়ি ফেরানোর জন্য উদ্যোগ নিক কেন্দ্র রাজ্য যৌথ ভাবে।”

সুত্র: DNA বাংলা

আরও পড়ুন ::

Back to top button