সম্পর্ক

ব্রেকআপের আগে নিজেকে যে ৫টি প্রশ্ন করা উচিত

ব্রেকআপের আগে নিজেকে যে ৫টি প্রশ্ন করা উচিত

নাহ, এভাবে আর চলছে না। এই সম্পর্ক রাখা একদম উচিত হবে না। আজই জানিয়ে দিবো তাকে সম্পর্ক ভাঙ্গার কথা! আর সম্পর্কটি টিকিয়ে রাখবেনই বা কিভাবে? আপনার খুব কাছে এক বান্ধবি তাকে আরেক মেয়ের সাথে কথা বলতে দেখেছে। অথচ সে আপনাকে কিছুই বলেনি। এভাবে কি প্রেমের সম্পর্ক টিকিয়ে রাখা যায়?

অনেকের জীবনেই এধরনের মূহূর্ত আসে যখন অনেক দিনের প্রেমের সম্পর্ক ভেঙ্গে ফেলতে হয়। আর অনেক সম্পর্ক ভেঙ্গে ফেলার কারন গুলোও বেশ তুচ্ছ হয়। ফলে সম্পর্ক ভাঙ্গার পরে অনেকেই পস্তায় অথবা অথবা আবার সম্পর্ক ঠিক করে ফেলে। কিন্তু হঠাৎ রাগের মাথায় ব্রেকআপ করার আগে নিজেকে কিছু প্রশ্ন করা উচিত। আসুন জেনে নেয়া যাক ৫টি প্রশ্ন সম্পর্কে যেগুলো ব্রেকআপ করার আগে নিজেকে করা উচিত।

যে কারনে ব্রেকআপ করতে চাইছেন তা কি আসলেই সত্যি?
অনেক সময় নিজের কাছের বন্ধু বান্ধব অথবা আত্মীয়স্বজন মিথ্যা গুজব ছড়ায় আপনার সম্পর্কের ক্ষতি করার জন্য। অন্যের কথায় পুরোপুরি বিশ্বাস করে অনেকেই নিজের সম্পর্ক ভেঙ্গে ফেলার মত ভুল করে। কারো কথায় হুট করে সম্পর্ক ভেঙ্গে না ফেলে আগে সত্য মিথ্যা যাচাই করে নিন। সত্য মিথ্যা যাচাই না করে প্রেমিক/প্রেমিকাকে অহেতুক দোষারোপ করা উচিত না।

আপনার প্রেমিক/প্রেমিকার কতটুকু দোষ আছে?
ব্রেকআপ করার মত পরিস্থিতি যদি সৃষ্টি হয়ে যায় তাহলে আপনি যাচাই করে দেখুন যে আপনার প্রেমিক/প্রেমিকার কতটুকু দোষ আছে। ব্রেকআপ করার মত কোন ঘটনা যদি তারা ঘটিয়ে থাকে তাহলে সেটা কেনো ঘটিয়েছে সেটা একটু বিবেচনা করে দেখুন। তারা কি ইচ্ছে করে ভুল করেছে নাকি অনিচ্ছাকৃত ভুল করেছে সেটা আরেকটু যাচাই করে নিন।

আপনি নিজেই দোষী নন তো?
অনেক সময় আমরা নিজের দোষেই সম্পর্কটাকে ব্রেকআপের পথে নিয়ে যাই। কিন্তু মানুষের একটি স্বভাব হলো নিজের দোষ কারোই চোখে পড়ে না। তাই নিজের দোষ ঢাকতে আমরা মনের অজান্তেই প্রেমিক/প্রেমিকার দোষ খুঁজতে থাকি। ফলে একপর্যায়ে সম্পর্কের প্রতি এবং প্রেমিক/প্রেমিকার প্রতি বিতৃষ্ণা সৃষ্টি হয়।

যথেষ্ট সময় নিয়েছেন তো?
অনেকেই সম্পর্ক ভাঙ্গার ক্ষেত্রে খুব তাড়াহুড়া করে। হুট করে ঝোঁকের মাথায় ব্রেকআপের সিদ্ধান্ত নিয়ে ফেলে অনেক প্রেমিক/প্রেমিকাই। কিন্তু এতো দিনের বিশ্বাসের একটি সম্পর্ক রাগের মাথায় কিংবা ঝোকের বশে ভেঙ্গে ফেলা অনেক সময় বোকামীর পরিচয় হয়ে দাঁড়ায়। তাই ব্রেকআপ করার আগে নিজেকে আরেকবার প্রশ্ন করে নিন যে আপনি সম্পর্ক ভাঙ্গার ব্যাপারে চিন্তা করতে যথেষ্ট সময় নিয়েছেন কিনা ।

আপনি বাড়াবাড়ি করছেন না তো?
খুব ছোট কোনো বিষয় নিয়ে সম্পর্কটি ভেঙ্গে ফেলছেন না তো? ব্রেকআপ করার আগে নিজের মনকে প্রশ্ন করুন যে আপনি তুচ্ছ বিষয়ে নিয়ে সম্পর্ক ভেঙ্গে ফেলার মত বাড়াবাড়ি করছেন কিনা। কারন খুব তুচ্ছ বিষয়ে মাথা গরম করে সম্পর্ক ভেঙ্গে ফেললে পরে পস্তাতে হতে পারে। তাই ব্রেকআপ করার আগে ভেবে নেয়া উচিত যে আপনি বাড়াবাড়ি করছেন নাকি আসলেই সম্পর্কটি ভেঙ্গে ফেলা উচিত।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button