ঝাড়গ্রাম

ঝাড়গ্রাম জেলা প্রশাসনের উদ্যেগে সাঁওতালি মাধ্যমের ই-লার্নিং ক্লাস চালু

ঝাড়গ্রাম জেলা প্রশাসনের উদ্যেগে সাঁওতালি মাধ্যমের ই-লার্নিং ক্লাস চালু

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: সাঁওতালি মাধ্যমের পড়ুয়াদের জন্য ঝাড়গ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে চালু হল ই-লার্নিং ক্লাস। শিক্ষা দপ্তরের বাংলার শিক্ষা ওয়েব পোর্টাল এবং ইউটিউবে সার্চ করে দশম শ্রেণির গণিত, ভূগোল, জীবন বিজ্ঞান ও ভৌত বিজ্ঞানের পড়া বুঝতে পারবে ছাত্রছাত্রীরা।

ঝাড়গ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সাঁওতালি মাধ্যমের শিক্ষকদের দিয়ে ওই ক্লাসগুলির ভিডিও রেকর্ডিং করানো হয়েছে। পাঠদানের ভিডিয়ো রেকর্ডিংগুলি শিক্ষা দপ্তরের বাংলার শিক্ষা পোর্টাল ও ইউটিউবে আপলোড করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের সাঁওতালি মাধ্যমের পড়ুয়াদের জন্য এই উদ্যোগ নিয়েছে ঝাড়গ্রাম জেলা প্রশাসন।

ঝাড়গ্রাম জেলার পাশাপাশি, অন্য জেলার সাঁওতালি মাধ্যমের পড়ুয়ারাও এই পরিষেবার সুযোগ নিতে পারবে। করোনা ভাইরাসের জন্য দেশজুড়ে মাস খানেক ধরে লকডাউন চলছে। পড়ুয়ারা যাতে ই-লার্নিং মাধ্যমে পড়াশোনা চালিয়ে যেতে পারে, সেই কারণে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ঝাড়গ্রামের জেলাশাসক আয়েষা রানি জানিয়েছেন, শিক্ষা দপ্তরের নির্দেশে সাঁওতালি মাধ্যমের পড়ুয়াদের জন্য বিভিন্ন বিষয়ের পাঠদানের ভিডিও রেকর্ডিং করা হয়েছে।

এই পাঠদানের রেকডিংয়ের ভিডিওগুলি বাংলার শিক্ষা পোর্টাল এবং ইউটিউবে আপলোড করা হয়েছে। সাঁওতালি মাধ্যমের ছাত্রছাত্রীরা নিয়মিত সেখান থেকে পড়াশোনার সহযোগিতা পাবে। ঝাড়গ্রাম জেলায় ৬টি সাঁওতালি মাধ্যম হাইস্কুলের দশম শ্রেণিতে চলতি শিক্ষাবর্ষে পড়ছে ৯৬ জন ছাত্রছাত্রী। তারা আগামী বছর মাধ্যমিক দেবে। ই-লার্নিং ক্লাস চালু হওয়ায় তারা উপকৃত হল।

আরও পড়ুন ::

Back to top button