রাজনীতি

বিজেপিতেই রয়েছে ছদ্মবেশী তৃণমূল,অভিযোগ স্বপনের, প্রতিক্রিয়া দিলীপের !

বিজেপিতেই রয়েছে ছদ্মবেশী তৃণমূল,অভিযোগ স্বপনের, প্রতিক্রিয়া দিলীপের !

 

কোভিড মোকাবিলাকে কেন্দ্র করে এমনিতেই বাংলার রাজনীতি এখন সরগরম। তার উপর লকডাউনের তৃতীয় মেয়াদের প্রথম দিনই বিজেপিতে বোমা ফাটালেন দলের রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। এদিন সকালে টুইট করে স্বপন বলেন, ‘বাংলার রাজনীতিতে শুধু যে তরমুজের তাত্‍পর্য রয়েছে তা নয়। খরবুজের উপস্থিতিও এখন ক্রমশ মালুম হচ্ছে। বাইরে থেকে গেরুয়া, কিন্তু ভিতরে সবুজ।’

রাজনীতিতে এটুকু ইশারাই যথেষ্ট। বিজেপির অনেক নেতার মতে, স্বপন দাশগুপ্তর অভিযোগ রাজ্য বিজেপির এক শ্রেণির নেতার বিরুদ্ধে। যাঁদের অনেকেই বিজেপির সাংগঠনিক পদে রয়েছেন। এই বিজেপি নেতাদের বিরুদ্ধে এও অভিযোগ, লোকসভা ভোটের আগে ও পরে যাঁরা অন্য দল থেকে গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন, তাঁদের কোণঠাসা করার চেষ্টা হচ্ছে।

এবং এঁদের অনেকে তৃণমূলের সঙ্গে আঁতাত করে চলছেন বলেও অভিযোগ উঠেছে। বিজেপি-তে ‘ওয়ান লাইনারের’ জন্য স্বপনের সুনাম রয়েছে। রাজনীতিতে তাঁর বন্ধু প্রয়াত বিজেপি নেতা অরুণ জেটলিও এ জন্য স্বপনের গুণগ্রাহী ছিলেন। ভুলে গেলে চলবে না, স্বপনকে বাংলায় পাঠানোর নেপথ্যে রয়েছেন মোদী-অমিত শাহ। ফলে এই ‘খরবুজ’ অনেক দূর গড়াতে পারে বলেও মনে করা হচ্ছে।

স্বপন দাশগুপ্তর এই মন্তব্য নিয়ে প্রশ্ন করা হলে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘এ সব বুদ্ধিজীবিদের কথা। এত আমি বুঝি না। শুধু বুঝতে পারছি গোটা বাংলাতেই এখন অরেঞ্জ জোন হয়ে গিয়েছে। গ্রিন জোন বলে কিছু নেই। আর যে সব রেড জোন দেখা যাচ্ছে, তার ভিতরেও আসলে অরেঞ্জ রয়েছে।’ বিজেপিতে তৃণমূলের সঙ্গে আঁতাতের অভিযোগ নতুন নয়।

দিলীপ ঘোষ সভাপতি হওয়ার আগে সেই অভিযোগ রাজ্য বিজেপির এক উপরের সারির নেতার বিরুদ্ধে ছিল। দলের মধ্যে এও গুঞ্জন ছিল যে, তিনি বাংলার শাসক দলের সঙ্গে আঁতাত করে বিভিন্ন আসনে দুর্বল প্রার্থী দিয়েছেন। নব্বইয়ের দশকের শেষ দিক থেকে বাংলা কংগ্রেসে তরমুজ শব্দের প্রচলন ঘটে। অর্থাত্‍ বাইরে থেকে কংগ্রেস,কিন্তু ভিতরে লাল।

সেই সময় বিক্ষুব্ধ কংগ্রেসি নেতাদের অভিযোগ ছিল, প্রদেশ কংগ্রেসের শীর্ষ সারির নেতারা বামেদের সঙ্গে সমঝোতা করে চলছেন এবং নিজেদের আখের গুছোচ্ছেন। বাংলার ভোট রাজনীতিতে লাল এখন কিছুটা হলেও অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে। সর্বশেষ লোকসভা ভোটেই দেখা গিয়েছে লড়াই এখন সবুজ বনাম গেরুয়ায়। এবং এই সন্ধিক্ষণেই বঙ্গ রাজনীতিতে নতুন শব্দের আবির্ভাব ঘটল- খরবুজ।

 

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button