প্রযুক্তি

ফেসবুকের পর এবার জিওর সঙ্গে গাঁটছড়া বাঁধল সিলভার লেক পার্টনার্স, যা রিলায়েন্সের জন্য অত্যন্ত লাভজনক !

ফেসবুকের পর এবার জিওর সঙ্গে গাঁটছড়া বাঁধল সিলভার লেক পার্টনার্স, যা রিলায়েন্সের জন্য অত্যন্ত লাভজনক !

 

মুম্বই: ফেসবুকের পর জিও-তে ফের বড় বিনিয়োগ। এবার জিওর সঙ্গে গাঁটছড়া বাঁধল সিলভার লেক পার্টনার্স (SLP)। জিও-তে ৫,৬৫৬ কোটি টাকার বিনিয়োগ করে ১.১৫ শতাংশ শেয়ার কিনেছে পৃথিবীর এই বৃহত্তম প্রযুক্তি বিনিয়োগ সংস্থাটি। ভারতে এটাই SLP-র প্রথমবার সবচেয়ে বড় বিনিয়োগ। এর আগে টুইটার, আলিবাবা, ডেল টেকনোলজিস-সহ একাধিক বড় সংস্থার সঙ্গে যুক্ত হয়েছে সিলভার লেক পার্টনার্স।

করোনা পরিস্থিতির মধ্যেই জিওর সঙ্গে সিলভার লেক পার্টনার্সের এই বিনিয়োগ বড় পদক্ষেপ বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। জিওতে সিলভার লেক পার্টনার্সের বিনিয়োগকে স্বাগত জানিয়েছেন RIL চেয়ারম্যান মুকেশ আম্বানি। তিনি বলেন, ডিজিটাল ভারত গড়ার লক্ষ্যে এই বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিশ্বজুড়ে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে সিলভার লেক পার্টনার্সের সুনাম রয়েছে। SLP-র অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই ডিজিটাল ভারত তৈরির কাজ আরও গতি পাবে।

অন্যদিকে সিলভার লেকের ম্যানেজিং পার্টনার এগন ডার্বান বলেন, ‘ভারতের বাজারে জিও-র বিপুল সম্ভাবনা রয়েছে। টিম রিলায়েন্স এবং মুকেশ আম্বানির সঙ্গে আমরা অংশীদার হতে পেরে খুশি।” এই অংশীদারিত্ব জিও-র ভবিষ্যত্‍ মিশন বাস্তবায়নে কার্যকরী হবে বলেও জানিয়েছেন তিনি।

দীর্ঘ দিনের লকডাউনের প্রভাব বিশ্বজুড়েই ব্যবসা-বাণিজ্যে পড়েছে । অধিকাংশ সংস্থাকেই এ ক’দিনে বিপুল ক্ষতির সম্মুখীন হতে হয়েছে । রিলায়েন্সের আয়ের অধিকাংশই আসে যে ব্যবসায়, সেই পেট্রোকেম ব্যবসার ছবিটা এখন গোটা বিশ্বেই অত্যন্ত খারাপ । বাজারে তেলের চাহিদা না থাকায়, তেলের দাম একেবারেই তলানিতে । এই অবস্থায় রিলায়েন্সের ভরসাও এখন সংস্থার অন্যান্য ব্যবসাই ।

জিও এই মুহূর্তে সবচেয়ে লাভজনক অবস্থায় রয়েছে । লকডাউনের মধ্যেও গত অর্থ বর্ষের শেষ ত্রৈমাসিকে জিও-র ফলাফল খুবই ভাল । ফেসবুকের পর এবার আরেক বিশ্বসেরা মার্কিন সংস্থাও জিও-তে বিপুল অঙ্কের বিনিয়োগের কথা ঘোষণা করেছে । যা রিলায়েন্স ইন্ডাস্ট্রির ক্ষতির পরিমাণ কমানোর জন্য অত্যন্ত সুবিধাজনক ।

বার্ষিক মোট ক্ষতির পরিমাণ শূন্য শতাংশে নিয়ে আসা সম্ভব ৩১ মার্চ ২০২১-এর মধ্যেই । এমনটাই জানিয়েছে কর্পোরেট ফাইন্যান্স সংস্থা মুডি ইনভেস্টার সার্ভিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বিকাশ হালান । এই চুক্তি রিলায়েন্সের জন্য অদূর ভবিষ্যতেও অত্যন্ত লাভ জনক হতে চলেছে বলে মন্তব্য তাঁর । ফেসবুকের সঙ্গে চুক্তিতে জিও-র ভবিষ্যত যতোটা সুরক্ষিত করেছে । তার সঙ্গে এই সিলভার লেকের বিনিয়োগ রিলায়েন্সকে মোট ক্ষতি কমাতে সাহায্য করবে ।

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button