ঝাড়গ্রাম

ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির পুতুল নাটকে সত্যজিৎ রায়ের হীরক রাজার মুখে করোনা সচেতনতার বার্তা!

ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির পুতুল নাটকে সত্যজিৎ রায়ের হীরক রাজার মুখে করোনা সচেতনতার বার্তা!

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম :: বিশ্ববরেণ্য সত্যজিৎ রায়ের অমর সৃষ্টির সঙ্গে করোনা সচেতনতার বার্তা মিলিয়ে দিল শাওন পাল আর শিরিণ পাল। দুই বোনের বাচিক অভিনয়ের সঙ্গে স্বল্প দৈর্ঘ্যের পুতুল নাটক সাড়া ফেলেছে নেটিজেনদের মধ্যে। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে মাত্র মিনিট দু’য়েকের পুতুল নাটক দিয়ে শ্রদ্ধা জানালেন ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমি কর্তৃপক্ষ।

লকডাউনে ঘরবন্দি অবস্থার মধ্যেই পুতুল নাটকটির সফল মঞ্চায়ন হল গত ২ মে সত্যজিতের শততম জন্মদিনে। পাপেট তৈরি করেছেন ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির অধ্যক্ষ সঞ্জীব মিত্র। ‘ঝাড়গ্রাম কথাকৃতি’ সংস্থার তুই নবীন নাট্যকর্মী শাওন ও তাঁর বোন শিরিণ মিলে পুতুল নাটকটির চিত্রনাট্য তৈরি করেছেন। তারপর বাচিক অভিনয় করে সেটা রেকর্ড করে সঞ্জীববাবুকে হোয়াটসঅ্যপ করে পাঠিয়ে দেন তাঁরা। সঙ্গীতশিল্পী মৌলি দাশ রায় হারমোনিয়ামে সত্যজিতের সিনেমার কালজয়ী সুর বাজিয়ে রেকর্ড করে সঞ্জীববাবুর কাছে পাঠান।

ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমি প্রাঙ্গণে পুতুল নাটকের মঞ্চায়ন হয়। পুতুল নাটকের সেই রেকর্ডিং সংস্থার ফেসবুকে পোস্ট করার পরে নেটিজেনদের মধ্যে সাড়া পড়েছে। সঞ্জীববাবু বলেন, “লকডাউনের মধ্যেই সামাজিক মাধ্যমকে ব্যবহার করে শিল্পসৃষ্টি ও নতুন পুতুল নাটক নির্মাণের কাজ চলছে। শাওন ও শিরিণের রচনায় হীরক রাজা ও গবেষকের চরিত্র দু’টির মাধ্যমে করোনা সচেতনতার বার্তা দেওয়া হয়েছে।”

আরও পড়ুন ::

Back to top button