কলকাতা

এই প্রথমবার কলকাতা পুরসভা চালাবেন প্রশাসক !

এই প্রথমবার কলকাতা পুরসভা চালাবেন প্রশাসক !

 

কলকাতা: ইতিহাসে এই প্রথমবার কলকাতা পুরসভার বসতে চলেছেন প্রশাসক। ৮ মে বসবেন প্রশাসক। মঙ্গলবার একথা জানালেন মেয়র ফিরহাদ হাকিম। তবে প্রশাসক কে হচ্ছেন তা নিয়ে কিছু জানাননি পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

এদিন পুরমন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘ভোট হচ্ছে না। সেই কারণে প্রশাসক বসানোর সিদ্ধান্ত। কারণ কাজকর্ম তো আটকে রাখা যাবে না। এখন কলকাতা পুরসভার আইন অনুযায়ী প্রশাসক বসানো যায় না। তাই অ্যাডভোকেট জেনারেলের কাছে মতামত চেয়ে পাঠানো হয়েছিল। রিমুভ্যাল অফ ডিফকাল্টিস অ্যাক্ট-এ এই প্রশাসক বসানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে ভোট করা সম্ভব নয়। সেটা নির্বাচন কমিশন আগেই জানিয়েছে। সুপ্রিম কোর্টও জানিয়েছে। তাই যতদিন পর্যন্ত না ভোট হচ্ছে, ততদিন প্রশাসক কাজ চালাবেন।’

১৯৮০ সালের কলকাতা পুর আইন অনুযায়ী আগামী ৭ মে বর্তমান কাউন্সিলরদের পাঁচ বছরের মেয়াদ ফুরোচ্ছে। তার পর থেকে তাঁরা আর কাউন্সিলরের মর্যাদা পাবেন না। সেই হিসেবে পুর বোর্ডই ক্ষমতাচ্যুত হবে। আইন অনুযায়ী তাই ওই সময়ের মধ্যে ভোট করতে হবে। সেই মতো প্রস্তুতিও শুরু করে দিয়েছিল কলকাতা পুর নির্বাচনের দায়িত্বে থাকা রাজ্য নির্বাচন কমিশন।

কিন্তু বিশ্ব জুড়ে করোনার সংক্রমণ, সারা দেশে তিন সপ্তাহের লকডাউন পুরো হিসেব ওলটপালট করে দিয়েছে। লকডাউনের দিনক্ষণ ঘোষণার আগে নির্বাচন কমিশন জানিয়েছিল, ৩০ মার্চের পরে পুর ভোটের সময়সূচি নিয়ে ফের বৈঠক হবে। কিন্তু লকডাউন ঘোষণার পরে আপাতত সবই বন্ধ। ৭ মে মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের শেষ দিন। ৮ তারিখ থেকে কলকাতা পুরসভা চালাবেন প্রশাসক।

এখন প্রশাসক কে হবেন? বর্তমান কমিশনার না অন্য কেউ, তা শীঘ্রই নির্দেশিকা দিয়ে জানাবে রাজ্য। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘প্রশাসক কে হবেন, সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২-১ দিনের মধ্যে নির্দেশিকা প্রকাশ করা হবে।

শুধু কলকাতা পুরসভা নয়, রাজ্যের আরও যে ৯৩টি পুরসভা, যেখানে ভোট হওয়ার কথা ছিল, সেখানেও প্রশাসক বসানো হবে। এমনটাই জানিয়েছেন পুরমন্ত্রী। এদিকে, সূত্রের খবর, কলকাতা পুরসভার প্রশাসক পদে বসতে চলেছেন কলকাতার বর্তমান মেয়র ফিরহাদ হাকিম।

সুত্র: কলকাতা24×7

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button