রাজ্য

‘ভিন্ন নামকরণে একই লোককে একই পদে বসানো সংবিধানের পরিপন্থী’: মন্তব্য রাজ্যপালের !

 

ওয়েব ডেস্ক :: কলকাতা, ৮ মে: কলকাতা পৌরনিগমে (Kolkata Municipal Corporation) প্রশাসক বোর্ড নিয়োগ নিয়ে বিরোধিতায় ফের সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনখর (Jagdeep Dhankhar)। আজ তিনি বলেন, কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন নিয়ে যা সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার তা খুব বিরক্তিকর।

আমি মুখ্য সচিবের কাছে তথ্য চেয়েছিলাম, তবে তিনি দেননি। ওই নোটিফিকেশন সোশাল মিডিয়ায় ঘুরছে।” রাজ্যপাল বলেন, “কোনও আইন না মেনে প্রশাসনিক কর্তৃত্ব ব্যবহার করে ভিন্ন নামকরণে একই লোককে একই পদে বসানো ভারতীয় সংবিধানের পরিপন্থী।”

গতকাল কলকাতা পৌরনিগমে প্রশাসক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞন্তি সম্পর্কে তিনি অন্ধকারে বলে তিনি দাবি করে টুইট করেন রাজ্যপাল। প্রথমে অবিলম্বে মুখ্য সচিবকে সেই নোটিফিকেশন পাঠানোর কথা বলেন তিনি। যদিও সাড়া না পেয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee) থেকে সেই নোটিফিকেশন চেয়ে পাাঠিয়েছেন তিনি। বৃহস্পতিবার সকালে প্রথমে পরপর তিনটি টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখর।

টুইট করে তিনি বলেন, “কলকাতা পৌরনিগম সংক্রান্ত ৬ মে বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তি পৌঁছায়নি রাজভবনে। দ্রুত বিজ্ঞপ্তি রাজভবনে পাঠাতে হবে। সব মিডিয়ার কাছে সেই বিজ্ঞপ্তি কপি আছে।” রাজ্যপাল লেখেন, “মুখ্যসচিবকে বলেছি দ্রুত নোটিফিকেশন আমার কাছে পাঠাতে। সেই সঙ্গে প্রক্রিয়া সম্পর্কে জানাতে বলেছি।

আমার নামে নির্দেশিকা। কিন্তু আমি কিছুই জানি না। কোনও আলোচনা নেই, খবর নেই। কোথায় যাচ্ছি আমরা? সংবিধান মেনে চলতে হবে। কেন্দ্রীয় নির্দেশিকা অমান্য করা খুবই দুর্ভাগ্যজনক। মানুষের জন্য আইন অনুযায়ী কাজ করতে হবে।”

এরপর বিকেলে রাজ্যপাল আরও একটু টুইট করেন। তাতে তিনি লেখেন, “মুখ্যসচিবের কাছ থেকে কোনও সাড়া না পাওয়ায় মুখ্যমন্ত্রীরর কাছে কলকাতা পৌরনিগম সংক্রান্ত অর্ডার সম্পর্কে জানতে চেয়েছি। সংবিধানের ১৬৭ অনুচ্ছেদ মোতাবেক মুখ্যমন্ত্রীর “কর্তব্য” রাজ্যপালকে তথ্য সরবরাহ করা। এই অর্ডারটির গভীর তাত্‍পর্য আছে।”

যদিও রাজ্যপালের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে আজ ফিরহাদ হাকিম বলেন, মানুষের জন্য আইন । আইনের জন্য মানুষ নয় । তাই রাজ্য সরকার বিভিন্ন আইনের দিক খতিয়ে দেখেই প্রশাসক বসানোর সিদ্ধান্ত নিয়েছে । কলকাতা পৌরনিগমের প্রশাসক পদে আমি ও আমার বোর্ডকে রাজ্য সরকার উপযুক্ত বিবেচনা করে তবেই বসিয়েছে । তাই কলকাতা পৌরনিগমের প্রশাসক বসানো নিয়ে রাজ্য সরকারের নেওয়া সিদ্ধান্তের উপর রাজ্যপালের সম্মতি নিতেই হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই ।

সুত্র: লেটেস্ট লি

 

 

আরও পড়ুন ::

Back to top button