রাজ্য

রাজ্যে এবার মদের হোম ডেলিভারি , সরকারি পোর্টাল থেকে অনলাইনে কিনতে পারবেন , জেনে নিন …..

রাজ্যে এবার মদের হোম ডেলিভারি , সরকারি পোর্টাল থেকে অনলাইনে কিনতে পারবেন , জেনে নিন .....

 

ওয়েবডেস্ক:‌ ‘ই-আবগারি’ চালু হল রাজ্যে। এই রাজ্যে দ্বিতীয় দফার লকডাউনের মধ্যেই মদের হোম ডেলিভারি চালু হবে বলে জল্পনা তৈরি হয়েছিল। এ নিয়ে বিভ্রান্তিও হয় অনেক। কিন্তু এখন আর কোনও বিভ্রান্তি নেই। বাড়িতে বসে নিজের পছন্দ জানিয়ে দিলে স্থানীয় দোকান থেকেই হোম ডেলিভারি দেওয়া হচ্ছে।

আর সেটা হচ্ছে রাজ্য সরকারের ওয়েবসাইটের মাধ্যমেই। আগে টাকা দেওয়ারও প্রশ্ন নেই। রয়েছে ক্যাশ অন ডেলিভারি ব্যবস্থা। তবে সমস্যা একটাই। অর্ডারের চাপ এতটাই যে, মাঝে মাঝেই তা বন্ধ করে দেওয়া হচ্ছে। আর ডেলিভারি পেতেও অনেকটা সময় লাগছে।

লকডাউনে টানা অনেক দিন বন্ধ থাকার পরে স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মতো রাজ্যে ৪ মে প্রথম খুলেছিল মদের দোকান। আর তার পরে দীর্ঘ লাইন পড়ে যায় দোকানে দোকানে। শুধু লাইন নয়, অনেক জায়গায় হুড়োহুড়ি শুরু হয়ে যায় ক্রেতাদের মধ্যে। সামাজিক দূরত্ব রক্ষার নিয়মও বহু ক্ষেত্রে মানা হয়নি। নাজেহাল হয়ে যায় প্রশাসন। এবার সেই পরিস্থিতি আর যাতে না হয়, তাই অনলাইন ব্যবস্থা চালু হয়ে গেল। তবে এখনও কনটেনমেন্ট জোনে ডেলিভারি চালু হয়নি।

excise.wb.gov.in পোর্টালে গেলেই অর্ডার দেওয়া যাচ্ছে মদের। প্রথমে এখানে মোবাইল নম্বর ও ক্যাপচা দিয়ে রেজিস্টার করতে হবে। আসবে ওটিপি। সেসব পর্ব মিটিয়ে জানাতে হবে বাড়ির ঠিকানা, ল্যান্ডমার্ক এবং বয়স। এর পরে দেখা যাবে এলাকার কোন কোন দোকান এই পরিষেবা দিচ্ছে। দোকান সিলেক্ট হয়ে গেলে বাছতে হবে কোন পানীয় কিনতে চান ক্রেতা। সেসব জানিয়ে দিলেই দোকান থেকে আসবে এসএমএস। আর সেটা এসে যাওয়া মানেই কাজ শেষ।

 

রাজ্যে এবার মদের হোম ডেলিভারি , সরকারি পোর্টাল থেকে অনলাইনে কিনতে পারবেন , জেনে নিন .....

 

 

এবার অপেক্ষা। দাম দিয়ে হাতে হাতে মিলে যাবে পছন্দের সুরা। তবে হ্যাঁ, এই হোম ডেলিভারির জন্য পানীয় অনুসারে ১০ থেকে ২০ শতাংশ ডেলিভারি চার্জ দিতে হচ্ছে। হুগলি জেলার এক মদ বিক্রেতার বক্তব্য, ‘এটা খুবই ভাল হয়েছে। একে দোকানের উপরে চাপ কিছুটা কমেছে। অন্যদিকে ডেলিভারি বয় হিসেবে কিছু বেকার ছেলের কর্মসংস্থানও হচ্ছে।

বাইক রয়েছে এমন বেশ কয়েকজন ছেলেকে নিয়োগ করেছি। আরও লোক দরকার হতে পারে কারণ, অর্ডারের চাপ বিপুল। সামাল দেওয়া যাচ্ছে না।’ ডেলিভারি দিতে সময় লাগার বিষয়ে তিনি জানান, প্রথম প্রথম একটু সময় লাগছে। পরে ঠিক হয়ে যাবে।

বাড়িতে বসে মদ কিনতে পারার মতো সুখের দিন নাকি আর হয় না। এমনই মত এক সুরারসিকের। ‘এটা লকডাউনের বড় প্রাপ্তি বলতে পারেন। এরকমটা সারা বছর পাওয়া গেলে সারা বছর হোম কোয়ারেন্টাইনে থেকে ওয়ার্ক ফর্ম হোমে কোনও সমস্যা নেই।’ আবগারি দফতরের এক কর্তার দাবি, এখনও সরকারি ভাবে কিছু ঘোষণা হয়নি তবে একবার যখন শুরু হয়েছে তখন এটা বারো মাসই চলবে বলে মনে হয়।

শুধু পশ্চিমবঙ্গই নয়, অন্যান্য রাজ্যেও মদের হোম ডেলিভারি চালু হয়ে গেছে। দিল্লিতে আবার নতুন নিয়ম করেছে আপ সরকার। রাজধানীতে এখন অনলাইনে অ‌্যাপয়েন্টমেন্ট নিয়ে কোনওরকম লাইন ছাড়াই কেনা যাবে মদ। www.qtoken.in ওয়েবসাইটে গিয়ে নিজের এলাকার দোকানে নির্দিষ্ট সময়ে অ‌্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন দিল্লিবাসী।

এর পর তাঁর ফোনে চলে আসবে কিউআর কোড-সহ একটি কুপন। নির্দিষ্ট সময়ে দোকানে গিয়ে মোবাইলে আসা সেই কুপন ও পরিচয়পত্র দেখিয়ে লম্বা লাইন ছাড়াই মদ কেনা যাবে। ইতিমধ্যেই ঘরে ঘেরে খাবার পৌঁছানোর সংস্থা ‘জোমাটো’ মদের হোম ডেলিভারি চালুর উদ্যোগ নিয়েছে। সেটাও খুব তাড়াতাড়ি শুরু হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button