প্রযুক্তি

জিও প্ল্যাটফর্মসে ১১ হাজার কোটিরও বেশি টাকা বিনিয়োগ করলো মার্কিন সংস্থা!

 

ওয়েবডেস্ক : শিল্পপতি মুকেশ অম্বানীর জিও প্ল্যাটফর্মস লিমিটেডের ২.৩২ শতাংশ শেয়ার কিনছে মার্কিন সংস্থা ভিসটা ইকুইটি পার্টনারস। ওই পরিমাণ শেয়ারের দাম ১১ হাজার ৩৬৭ কোটি টাকা। জিও-র বাজারদর এখন ৪ লক্ষ ৯১ হাজার কোটি টাকা। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও ফেসবুকের পরে ভিস্টা হতে চলেছে জিও-র সবচেয়ে বড় বিনিয়োগকারী।

রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেড থেকে এসম্পর্কে এক বিবৃতি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিকানাধীন জিও প্ল্যাটফর্ম ভারতে তৈরি করেছে ডিজিট্যাল সোসাইটি। জিও তার জনপ্রিয় ডিজিটাল অ্যাপ, ডিজিটাল ইকোসিস্টেম এবং হাই স্পিড কানেকটিভিটকে এনেছে একই ছাতার তলায়। তিন সপ্তাহের কম সময়ে প্রযুক্তিতে বিনিয়োগকারী প্রথম সারির সংস্থাগুলির থেকে জিও তুলেছে ৬০ হাজার ৫৯৬ কোটি ৩৭ লক্ষ টাকা।

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড বর্তমানে ৩ কোটি ৮৮ লক্ষ গ্রাহককে ইন্টারনেট পরিষেবা দিয়ে থাকে। ওই সংস্থাটি জিও প্ল্যাটফর্মসের মালকানাধীন সাবসিডিয়ারি। ভিস্টার বিনিয়োগ সম্পর্কে রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানী বলেন, ‘আমি ভিস্টাকে অংশীদার হিসাবে স্বাগত জানাচ্ছি। আমাদের অন্যান্য অংশীদারের মতো ভিস্টাও বিকাশে বিশ্বাস করে। এই বিকাশের ফলে সব ভারতীয় উপকৃত হবেন।

তারা বিশ্বাস করে, প্রযুক্তি অনেক কিছু বদলে দিতে পারে। তা সকলের ভবিষ্যতকে করে তুলতে পারে সমৃদ্ধতর।’ জিও আশা করে, আগামী দিনে ১৩০ কোটি ভারতীয় ডিজিটাল ইন্ডিয়ার সুবিধা নিতে পারবেন। বিশেষত ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষকরা এই প্রযুক্তিতে লাভবান হবেন। ভিস্টা বর্তমানে বিশ্বের প্রথম সারির বিনিয়োগকারী সংস্থা। মূলত সফটওয়ার, ডাটা ও প্রযুক্তিনির্ভর সংস্থায় তারা বিনিয়োগ করে।

জিওতে বিনিয়োগ সম্পর্কে ভিস্টার প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও রবার্ট এফ স্মিথ বলেন, ‘ভারতে জিও যে ডিজিটাল সোসাইটি বানাচ্ছে, তার সম্পর্কে আমরা আশাবাদী। মুকেশের দূরদৃষ্টি তাঁকে বিশ্বের অগ্রণী শিল্পপতি করে তুলেছে। তাঁর সঙ্গে আছে জিও-র আন্তর্জাতিক মানের লিডারশিপ টিম। তারা এমন এক প্ল্যাটফর্ম গড়ে তুলেছে, যার মাধ্যমে ডিজিটাল বিপ্লবকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়া যাবে।’

পরে তিনি বলেন, ‘জিও-র সঙ্গে যুক্ত হতে পেরে আমরাও আনন্দিত। আগামী দিনে ভারতে ইন্টারনেট কানেকটিভিটি ব্যাপক বাড়বে। আধুনিক ক্রেতা, ছোট ব্যবসায়ীদের তা সাহায্য করবে। বিশ্বের দ্রুততম বিকাশশীল ডিজিটাল অর্থনীতির সহায়ক হবে জিও।’ ভিস্টা ২০ বছর ধরে বিভিন্ন সংস্থায় বিনিয়োগ করে চলেছে। ওই সংস্থা বিশ্বাস করে উন্নততর ভবিষ্যত্‍ গড়ে তোলার ক্ষেত্রে প্রযুক্তিই হল চাবিকাঠি। সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, প্রযুক্তির মাধ্যমে গড়ে উঠবে আরও স্বাস্থ্যবান এক পৃথিবী। যেখানে উন্নতির পথ হবে প্রশস্ততর।

 

সুত্র: THE WALL

 

 

আরও পড়ুন ::

Back to top button