জানা-অজানা

মা হওয়া অসম্ভব ছিল, কিন্তু যেভাবে সম্ভব করে তিন সন্তানের মা হলেন মুকেশ আম্বানীর স্ত্রী

মা হওয়া অসম্ভব ছিল, কিন্তু যেভাবে সম্ভব করে তিন সন্তানের মা হলেন মুকেশ আম্বানীর স্ত্রী

১৯৮৫ সালে ভারতের সবচেয়ে ধনী পরিবারে বিয়ে হয় নীতা আম্বানীর। বিয়ের ঠিক এক বছর পর এক চিকিৎসক মুকেশ ও নীতাকে এক দুঃখের খবরটা।আর সেই খবরটা হলো নীতার মা হওয়া অসম্ভব।

আর তখন নীতার সব স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায়। আর এরপর থেকে নীতার জীবনে সবচেয়ে কঠিন সময় শুরু হয়।অনেক চিকিৎসকের পরামর্শ নেওয়ার পর নীতা এবং মুকেশ অবশেষে স্থির করেন আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়ার।

ঘটনাটি ১৯৮৬ সালে, সে সময় বর্তমান যুগের মতো আইভিএফ এতটা বিশ্বাসযোগ্য হয়ে ওঠেনি মানুষের কাছে। কজন মানুষই বা আইভিএফ সম্পর্কে জানতেন! তাদের আইভিএফ-এর কথা প্রথম বলেছিলেন পারিবারিক বন্ধু এবং চিকিৎসক ফিরুজা পারিখ।

কড়া ওষুধ আর উন্নত প্রযুক্তির মাধ্যমে শুরু হয় তাদের চিকিৎসা। অনেক চেষ্টার পর বিয়ের প্রায় সাত বছর পর প্রথম অন্তঃসত্ত্বা হন নীতা আম্বানি । আর যে দিন নীতা জানতে পেরেছিলেন এই খবরটা, সেটাই বোধহয় তার জীবনের সেরা মুহূর্ত হয়ে থেকে যাবে চিরকাল।

সুখটা দ্বিগুণ হয়ে এসেছিল নীতা-মুকেশের জীবনে। তার গর্ভে যমজ সন্তান বড় হচ্ছিল ধীরে ধীরে। অনেক সাবধানতা ছিল। এই পুরো সময়টাই তাই চিকিৎসকের কথার এতটুকু নড়চড় করেননি তিনি।১৯৯১ সালে ঈশা এবং আকাশের জন্ম দেন নীতা।

১৯৯৫ সালে আম্বানী পরিবারের ছোট ছেলে অনন্ত আম্বানীর জন্ম দেন নীতা। নীতা-মুকেশের এই সন্তান অবশ্য স্বাভাবিকভাবেই জন্ম নিয়েছিলেন। নীতার গর্ভে যখন প্রথম যমজ সন্তান আসে, নীতার তখন ৪৭ কেজি ওজন ছিল, তারপর তিনি দ্বিগুণ হয়ে গিয়েছিলেন। ৯০ কেজি ওজন হয়ে গিয়েছিল তার।আর এই কথা নীতা এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন।

Source : techtalks24.com

আরও পড়ুন ::

Back to top button