আইন-আদালত

এই প্রথম বার জমে থাকা মামলার দ্রুত নিষ্পত্তিতে জন্য সুপ্রিম কোর্টে ১ বিচারপতির ডিভিশন বেঞ্চ !

এই প্রথম বার জমে থাকা মামলার দ্রুত নিষ্পত্তিতে জন্য সুপ্রিম কোর্টে ১ বিচারপতির ডিভিশন বেঞ্চ !

 

ওয়েবডেস্ক : নতুন দিল্লি, ১১ মে , ভারতের আইন বিষয়ক ইতিহাসে এই প্রথম সুপ্রিম কোর্টে একজন বিচারপতির বেঞ্চে কয়েকটি মামলার শুনানি হবে। নিয়ম বলছে, সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চে অন্ততপক্ষে ২ জন বিচারপতি থাকেন। তবে এই নতুন নিয়ম জারি হয়েছে সোমবার।

সরকার এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার থেকে সুপ্রিম কোর্টে (Supreme Court) এক বিচারপতির ডিভিশন বেঞ্চ আগাম জামিনের আবেদন শুনবে, জামিনের আবেদনও শুনবে। সুপ্রিম কোর্টের নিয়ম ২০১৩-রকিছু পরিবর্তন করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই নয়া প্রস্তাবনায় অনুমোদন দিয়েছেন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। সুপ্রিম কোর্ট ২০১৩-র আইনে বলা হয়েছে এক বিচারকের বেঞ্চের জন্য শীর্ষ আদালতের যেকোনও বিচারক মনোনীত করতে পারেন প্রধান বিচারপতি।

গত কয়েকবছর ধরে একের পর এক অমীমাংসিত মামলা জমে পাহাড় হয়েছে। সেই সব মামলা দ্রুত নিষ্পত্তি করতে এই এক বিচারপতির ডিভিশন বেঞ্চের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাস লকডাউনের মধ্যেই এই প্রস্তাবনা এল।

যখন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচার কার্য পরিচালনা করছে সুপ্রিম কোর্ট। শুধুমাত্র যেসম মামলার শুনানি আশু প্রয়োজন, সেগুলির ক্ষেত্রেই ভিডিও কনফারেন্সকে কাডে লাগানো হচ্ছে। লকডাউন উঠলে আদালতে স্বাভাবিক কাজকর্ম শুরু হবে।

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button