রাজনীতিরাজ্য

প্রযুক্তিকে হাতিয়ার করে পরিযায়ীদের শ্রমিকদের পাশে মমতার থেকে এগিয়ে অধীর

প্রযুক্তিকে হাতিয়ার করে পরিযায়ীদের শ্রমিকদের পাশে মমতার থেকে এগিয়ে অধীর

একদিকে ফোন পেলেই পরিযায়ীদের কাছে খাবার পৌঁছনোর চেষ্টা। অন্যদিকে তাঁদের বাড়ি ফেরাতে রেলমন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা। কিন্তু লক্ষ লক্ষ পরিযায়ী। তাঁদের নাম ঠিকানাই বা কীভাবে যোগাড় করা যাবে, সেই চ্যালেঞ্জ একটা ছিলই। এব্যাপারে প্রযুক্তির সাহায্য নিয়েছেন লোকসভায় বিরোধী দলনেতা অধীর চৌধুরী।

রাজ্যে যেসব জেলা যেতে বেশি সংখ্যক মানুষ ভিন রাজ্যে কাজ করতে যান, তার মধ্যে মুর্শিদাবাদ অন্যতম। ফোন পেয়ে তাঁদের কাছে সাহায্য পৌঁছে দিয়েছেন। কিন্তু তাঁদেরকে বাড়ি ফেরানোটা চ্যালেঞ্জের। নাম ঠিকানা জোগাড় করতে অধীর চৌধুরী বেছে নেন গুগল ডকুমেন্টকে। যেখানে ইতিমধ্যেই নাম নথিভুক্ত করিয়েছে বহু মানুষ। এঁদের মধ্যে মুর্শিদাবাদেরই প্রায় একলক্ষ ষাট হাজার মানুষ রয়েছেন। ( নিচের লিঙ্ক দেখতে অনুরোধ: https://docs.google.com/forms/d/e/1FAIpQLSeAj2DhaqIndycAdIXg3IFvXgA5cLpri8VmpwvKyTgy02WMDg/viewform )

কোন কোন রাজ্যের কোন কোন ব্লকে কারা, কিংবাব কত জন আটকে রয়েছেন এই প্রযুক্তির সাহায্যে তা সংগ্রহের কাজ চলছে। যেটুকু সংগ্রহ করা হয়েছে, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির হাতে তুলে দেওয়া হয়েছে।

শুধু পরিযায়ীরা যেখানে আটকে রয়েছেন সেইসব রাজ্য সরকারগুলির কাছেই নয়, নবান্নে মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবের কাছেও তা পাঠানো হয়েছে। মুখ্যসচিব তার প্রাপ্তি স্বীকার করেছেন বলেও জানা গিয়েছে।

যে কাজ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার করতে পারেনি, আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের একটা তালিকা, তা করে দেখিয়েছেন অধীর। এপ্রসঙ্গে তিনি বলেন, দেশের এত প্রান্তে এত মানুষ এভাবে আটকে রয়েছেন, এর কোনও ধারনা তাঁর ছিল না। সরকারে না থাকলেও, দরকারে থাকার তিনি চেষ্টা করছেন বলে জানিয়েছেন।

সুত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button