রাজনীতি

পরিকল্পনা না করে লকডাউন ঘোষণাতেই সমস্যা বেড়েছে বললেন মাননীয়া মুখ্যমন্ত্রী

পরিকল্পনা না করে লকডাউন ঘোষণাতেই সমস্যা বেড়েছে বললেন মাননীয়া মুখ্যমন্ত্রী

 

ওয়েবডেস্ক : কলকাতা ,করোনা মোকাবিলায় লকডাউন ঘোষণার তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকারকে দুষলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদী সরকারকে বিঁধে মুখ্যমন্ত্রীর অভিযোগ, ‘পরিকল্পনা না করে কেন্দ্র লকডাউন ঘোষণা করায় সমস্যা বেড়েছে।’

এবার তাই করোনা মোকাবিলায় লকডাউন পালনের পাশাপাশি রাজ্যের অর্থনৈতিক কর্মকাণ্ড ধাপে ধাপে বাড়াতে তত্‍পরতা শুরু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। এই পরিস্থিতিতে গোটা দেশের আর্থিক ক্ষেত্রে বড়সড় বিপর্যয় নেমে আসার আশঙ্কা তৈরি হয়েছে। ইতিমধ্যেই রুজি-রোজগার হারিয়েছেন বহু মানুষ। এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে এখনই বেশ কিছু অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার নবান্নে একথাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, করোনা রুখতে কন্টেনমেন্ট জোনগুলিতে বিধিনিষেধ থাকবে। তবে অন্য এলাকাগুলিতে যাতে আর্থিক কর্মকাণ্ড শুরু করা যায় সেব্যাপারে তত্‍পরতা নিচ্ছে সরকার। বিড়ি শিল্পে বর্তমানে ৫০ শতাংশ শ্রমিক কাজ করছেন।

চা বাগানগুলিতেও ইতিমধ্যেই ৫০ শতাংশ শ্রমিকের হাজিরায় কাজ চলছে। রাজ্যে আর্থিক ক্ষেত্রে গতি আনতে এবার আমদানি-রফতানি পরিষেবাও চালু করা হচ্ছে।

এরই পাশাপাশি খুলছে জুয়েলারি, ইলেকট্রনিক্স-সহ বেশ কিছু দোকান। মুখ্যমন্ত্রী বলেন, ‘পরিকল্পনা না করে লকডাউন ঘোষণা করায় সমস্যা বেড়েছে। স্বাস্থ্য পরিষেবা দেওয়া, রেশন বণ্টন-সহ একাধিক ক্ষেত্রে রাজ্যের খরচ বিপুল বেড়েছে। পুরো স্বাভাবিক পরিস্থিতি হয় তো এখনই হবে না। কিন্তু ধীরে ধীরে অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে হবে।’

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button