রাজ্য

‘এ ভাবে প্রশাসক হব না, বেআইনি কাজ করছে সরকার’ : অশোক ভট্টাচার্য

'এ ভাবে প্রশাসক হব না, বেআইনি কাজ করছে সরকার' : অশোক ভট্টাচার্য

 

 

ওয়েবডেস্ক : শিলিগুড়ি পুরসভার মেয়াদ শেষ হচ্ছে কাল শনিবার ১৬ মে। তার পর প্রশাসক বোর্ড গঠন করে পুরসভার কাজ চালানোর জন্য আজ শুক্রবার বিজ্ঞপ্তি প্রকাশ করে দিয়েছে নবান্ন। মেয়র অশোক ভট্টাচার্যকে মাথায় রেখে ১২ জনকে ওই প্রশাসক বোর্ডে রাখা হয়েছে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সেই বিজ্ঞপ্তি মানবেন না বলে স্পষ্ট জানিয়ে দিলেন প্রবীণ সিপিএম নেতা অশোক ভট্টাচার্য।

শুক্রবার বিকেলে বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর এ ব্যাপারে অশোকবাবুকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘রাজ্য সরকার বেআইনি ভাবে প্রশাসক বোর্ড গঠন করছে। এই বিজ্ঞপ্তি আমি মানছি না। আমি প্রশাসক হব না’। এর আগে মে মাসের গোড়ায় কলকাতা পুরসভার মেয়াদ শেষ হয়েছে। তখন একই ভাবে কলকাতায় প্রশাসক বোর্ড গঠন করে সদ্য প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিমকেই প্রশাসক করা হয়েছে।

সরকারের সেই পদক্ষেপের আইনি বৈধতা নিয়ে তখনও প্রশ্ন তোলেন বামেরা। এ ব্যাপারে আদালতে মামলাও হয়েছে। কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজ্যসভায় সিপিএম সাংসদ বিকাশ ভট্টাচার্য তখন বলেছিলেন, কলকাতার পুর আইনের ৬৩৪ ধারা উল্লেখ করে প্রশাসক বোর্ড তৈরি করা হয়েছে।

কিন্তু ওই ধারা অনুযায়ী প্রশাসক বোর্ড গঠন করা যায় না। ছোটখাটো আইনি জটিলতা কাটাতে বড় জোর তার ব্যবহার করা যায়। তা ছাড়া কলকাতা পুরসভা একটি স্বশাসিত সংস্থা (অটোনমাস বডি)। সেখানে কখনওই মন্ত্রীকে প্রশাসক করা যায় না।

এদিন অশোকবাবু বলেন, শিলিগুড়ি পুরসভার সঙ্গে বর্তমান সরকার আগাগোড়া অসহযোগিতা করেছে। কোনও প্রকল্প খাতে কেন্দ্র থেকে ২০ কোটি টাকা এলে তা একেবারে ছাড়েনি। দশ বার বলার পর কখনও তিন কোটি, কখনও চার কোটি টাকা করে দীর্ঘদিন ধরে ঝুলিয়ে রেখে দিয়েছে। উন্নয়নের টাকা চাইতে কলকাতায় গিয়ে ধর্না দিতে হয়েছে।

আর এখন আমাকে লোক দেখানো প্রশাসক বানানোর চেষ্টা হচ্ছে! তাঁর কথায়, কলকাতা পুরসভায় যে প্রশাসক বোর্ড সরকার গঠন করেছে সেখানে বিরোধী দলের কোনও প্রতিনিধি নেই। আর শিলিগুড়ির বোর্ডে তৃণমূলের পাঁচ জনকে গুঁজে দিয়েছে।

যাঁরা উন্নয়নের কাজে অসহযোগিতা করেছেন তাঁদের প্রশাসক বোর্ডে রাখা হল। শিলিগুড়ি ছাড়াও উলুবেড়িয়া, জয়নগর-মজিলপুর, গয়েশপুর, জলপাইগুড়ি, রামপুরহাট এবং তুফানগঞ্জ পুরসভায় প্রশাসক বসানোর ব্যাপারে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন।

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button