শিক্ষা

ঘোষিত হল CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার সূচি !

ঘোষিত হল CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার সূচি !

 

ওয়েবডেস্ক : নতুন দিল্লি, ১৮ মে: আজ সিবিএসই (CBSE) দশম ও দ্বাদশের (11th & 12th Exams) বাকি পরীক্ষাগুলি কবে হতে চলেছে তার ডেটশিট প্রকাশ করল সিবিএসই। করোনা লকডাউনের কারণে পরীক্ষা স্থগিত হয়ে যায়। এই ডেটশিট (Datesheet) প্রকাশ পাওয়ার কথা ছিল গত শনিবার, বিকেল পাঁচটায়।

কিন্তু কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক জানায়, সিবিএসই এখনও ডেটশিট চূড়ান্ত করার কিছু টেকনিক্যাল বিষয় নিয়ে ভাবনাচিন্তা করছে, সুতরাং পিছিয়ে দেওয়া হচ্ছে পরীক্ষার তারিখ প্রকাশ।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেছেন, আজই প্রকাশিত হবে বাকি পরীক্ষাগুলির তারিখ। সিবিএসই-র ওয়েবসাইট cbse.nic.in-এ বার প্রকাশ পাবে সিবিএসই ২০২০ ডেটাশিট ও পরীক্ষার পুঙ্খানুপুঙ্খ রুটিন। পাশাপাশি এও ধারণা দেওয়া হয়েছে, সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির যে সব পরীক্ষা বাকি রয়েছে, সেগুলি ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে হবে।

সিবিএসই বোর্ডে পাশ করার পক্ষে জরুরি ২৯টি বিষয়ের পরীক্ষা নেবে তারা। পরীক্ষা নেওয়ার আগে পড়ুয়াদের অন্তত ১০দিন সময় দেওয়া হবে। দ্বাদশ শ্রেণির জন্য, বিজনেস স্টাডিজ, ভূগোল, হিন্দি (কোর), হিন্দি (বৈকল্পিক), হোম সায়েন্স, সমাজবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স (ওল্ড), কম্পিউটার সায়েন্স (নিউ), ইনফরমেশন অনুশীলন (ওল্ড), তথ্য অনুশীলনের জন্য পরীক্ষা নেওয়া হবে (নিউ), তথ্য প্রযুক্তি এবং জৈব-প্রযুক্তি।

নতুন পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে দশম শ্রেণির পরীক্ষার ফল সম্ভবত বার হবে ৫০ দিনের মাথায়, আর দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হবে জুলাইয়ের শেষ অথবা অগাস্টের প্রথম সপ্তাহে।

সোশ্য়াল মিডিয়ায় সিবিএসই-র জাল ডেটশিট ঘুরছে, এ ব্যাপারে সিবিএসই পড়ুয়াদের সতর্ক করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো। শুধু সরকারি সিবিএসই ওয়েবসাইট দেখার জন্য পড়ুয়াদের অনুরোধ করেছে তারা।

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button