রাজনীতি

একশো দিনের কাজে অতিরিক্ত ৪০ হাজার কোটি বরাদ্দ করায়, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রাহুল !

একশো দিনের কাজে অতিরিক্ত ৪০ হাজার কোটি বরাদ্দ করায়, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রাহুল !

 

ওয়েবডেস্ক : নয়াদিল্লি, লকডাউন পরিস্থিতিতে কেন্দ্রের ভূমিকার সমালোচনায় বার বার সরব হয়েছেন। পরিযায়ী শ্রমিকদের দুর্দশার জন্যও কেন্দ্রের দিকে আঙুল তুলেছেন। সেই রাহুল গান্ধিই এবার একশো দিনের কাজে পরিযায়ী শ্রমিকদের সুযোগ দেওয়ার ব্যবস্থা করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানালেন।

লকডাউনের ধাক্কা সামলে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মধ্যে ৪০ হাজার কোটি টাকা পরিযায়ী শ্রমিকদের মনরেগা প্রকল্পের অধীনে একশো দিনের কাজে সুযোগ দেওয়ার জন্য বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের দাবি, কাজ হারনো পরিযায়ী শ্রমিকরা নিজ নিজ রাজ্যে ফিরে একশো দিনের কাজ করে উপার্জন করতে পারবেন।

কেন্দ্রের এই পদক্ষেপেই খুশি রাহুল গান্ধি। ট্যুইটারে তিনি লিখেছেন, ‘ইউপিএ আমলে শুরু হওয়া MNREGA প্রকল্পে অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করেছেন প্রধানমন্ত্রী। MNREGA প্রকল্পের দূরদর্শিতাকে বোঝা এবং তা আরও প্রসারিত করার জন্য আমি তাঁকে ধন্যবাদ জানাই।’

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সূত্র অনুযায়ী, এমনিতেই MNREGA প্রকল্পে বছরে ৬১ হাজার কোটি টাকারও বেশি বাজেট বরাদ্দ থাকে। নতুন করে তাতে আরও অর্থ বরাদ্দ হওয়ায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের বাজেট বেড়ে ১ লক্ষ ৯৫ হাজার কোটি টাকা হয়ে গিয়েছে।

এমনিতে প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ নিয়েও প্রশ্ন তুলছে বিরোধীরা। এই প্যাকেজের ফলে বাস্তবে আমজনতা কতটা উপকৃত হবেন, তা নিয়েই প্রশ্ন তোলা হচ্ছে। তবে পরিযায়ী শ্রমিকদের জন্য একশো দিনের কাজের সুযোগ করে দেওয়াকে যে কংগ্রেস স্বাগত জানাচ্ছে, রাহুল গান্ধির এই ট্যুইটই তা প্রমাণ করল।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button