কলকাতা

কলকাতায় সোমবারের বদলে ২৮ মে থেকে চালু হচ্ছে ডোমেস্টিক বিমান পরিষেবা

কলকাতায় সোমবারের বদলে ২৮ মে থেকে চালু হচ্ছে ডোমেস্টিক বিমান পরিষেবা

 

ওয়েবডেস্ক : ‌কলকাতা,  কেন্দ্রীয় সরকার বিমান পরিষেবা আংশিক চালু করার কথা ঘোষণা করলেও তাতে সায় দিল না মহারাষ্ট্র সরকার। এর আগে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের তরফেও বিমান পরিষেবা চালুর ব্যাপারে আপত্তি জানানো হয়েছে। রাজ্যের আপত্তি মেনে সারা দেশে ডোমেস্টিক বিমান পরিষেবা ২৫মে থেকে শুরু হলেও কলকাতায় তা শুরু হতে চলেছে ২৮ মে।

পশ্চিমবঙ্গের মতো তামিলনাডু এবং মহারাষ্ট্রেও সোমবার ২৫ মে থেকেই বিমান পরিষেবা শুরু করতে চাইছিলেন না মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এ দিন ট্যুইট করে জানিয়েছে, বিশেষ এবং জরুরি পরিষেবা ছাড়া বিমান পরিষেবা এখনই মহারাষ্ট্রে অনুমোদন দেওয়া যাবে না। বিষয়টি নিয়ে তিনি কেন্দ্রের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরীর সঙ্গে কথাও বলেছেন।

তবে বিদেশ থেকে যাত্রী, ছাত্রছাত্রী, অসুস্থ যাত্রীদের নিয়ে আসাতে অনুমতি দিতে আপত্তি নেই উদ্ধব ঠাকরে সরকারের। পশ্চিমবঙ্গের মতোই মহারাষ্ট্রের দাবিও মেনে নিয়েছে কেন্দ্র। আপাতত, ২৫টি জরুরি বিমান অবতরণ করবে মহারাষ্ট্রে। পরে অবশ্য সেই সংখ্যা বাড়তে পারে।

অন্য দিকে, কর্ণাটকের মতো কেন্দ্রের কোয়ারেন্টাইন ব্যবস্থা নিয়ে মতামতে আপত্তি জানিয়েছে তামিলনাড়ুও। কর্ণাটকের মতোই তামিলনাড়ু জানিয়ে দিয়েছে, সমস্ত যাত্রীদেরই ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যদি যাত্রীর নিজস্ব কোনও ব্যবস্থা না থাকে, তা হলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে সংশ্লিষ্ট যাত্রীকে।

কর্ণাটক অবশ্য সব যাত্রীদের কোয়ারেন্টাইনে পাঠাবে না। সাতটি রাজ্য, মহারাষ্ট্র, রাজস্থান, দিল্লি, গুজরাত, তামিলনাড়ু, দিল্লি এবং মধ্যপ্রদেশের জন্য এমন ব্যবস্থা।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, “যে ভাবে বিভিন্ন রাজ্য বিমান পরিষেবা চালুর ক্ষেত্রে আপত্তি জানাতে শূরু করেছে, তাতে প্রাথমিক ভাবে কিছুটা ধাক্কা তো বলাই যায়। তবে আশা করা যায় পরিষেবা শুরুর পরে ধীরে ধীরে এই সমস্যা কেটে যাবে।”

দীর্ঘ দু’মাস পর সাধারণ যাত্রীদের জন্য খুলছে বিমাণ পরিষেবা। করোনা অতিমারির জেরে দেশের মধ্যে বিমান পরিষেবা বন্ধ হয়েছিল গত ২৫ মার্চ থেকে। ঠিক দু’মাস পরে ২৫ মে দেশের মধ্যেকার শহরগুলির মধ্যে শুরু হচ্ছে বিমান পরিষেবা। তবে এখনই সব শহরের মধ্যে যোগাযোগ তৈরি হচ্ছে না।

মূলত মেট্রো শহরগুলি থাকছে এই যোগাযোগের তালিকায়। এ ছাড়াও বেশ কিছু বড় শহরের সঙ্গে মেট্রো শহরগুলির যোগাযোগও তৈরি হবে। তবে বিমান পরিষেবা চালু হলেও এখনই তা পুরোমাত্রায় হবে না। মাত্র ৩০% শতাংশ বিমান পরিষেবাই চালু করা হবে। ২৫ মে থেকে ৩০ জুন পর্যন্ত ৩৪০টি উড়ান চলবে দেশে।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button