রাজ্য

রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস, জানাল আলিপুর !

রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস, জানাল আলিপুর !

 

ওয়েবডেস্ক : ঘূর্ণিঝড় আমফানের দাপট কমলেও দক্ষিণবঙ্গে যে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেকথা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস মতোই আজ মঙ্গলবার বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলার অন্যান্য অংশে। প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও।

বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে হাওয়া। আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যেই শুরু হবে বৃষ্টি এবং হাওয়ার দাপট। আমফানের পরবর্তী সময়ে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে বলে জানিয়েছিল আলিপুর। তবে হাওয়া অফিসের পূর্বাভাস মত পারদ কিছুটা চড়লেও, গত কয়েকদিন ধরে কলকাতা-সহ একাধিক জেলায় আংশিক মেঘলা রয়েছে আকাশ।

সারাদিনই বইছে একটা ঠান্ডা হাওয়া। গতিবেগ অবশ্য খুব বেশি নয়। তবে এইসবের মধ্যে বাতাসে আর্দ্রতার পরিমাণ অধিক থাকার কারণে দিনের বেলায় মাঝে মাঝে ভ্যাপসা-গুমোট গরম অনুভূত হচ্ছে। সুপার সাইক্লোন আমফানের প্রভাব এখনও স্পষ্ট দক্ষিণবঙ্গে। ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দুই চব্বিশ পরগনা। সাতদিন ধরে কারেন্ট এবং জল নেই বিভিন্ন জেলায়।

তার মধ্যে রয়েছে শহর কলকাতার একটা বড় অংশ। কোথাও কারেন্ট এলেও তা টেম্পোরারি কানেকশন। জেলাগুলোর অবস্থা আরও খারাপ। শয়ে শয়ে গাছ পড়ে বন্ধ রাস্তা। বিদ্যুতের তার ছিঁড়ে বিস্তীর্ণ এলাকায় প্রায় এক সপ্তাহ ধরে বিদ্যুত্‍ বিচ্ছিন্ন। ইন্টারনেট কিংবা মোবাইল পরিষেবার দশাও বেহাল। এমন কোমর ভাঙা পরিস্থিতির মধ্যে ফের দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

প্রসঙ্গত, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। এর শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়নি দক্ষিণবঙ্গে।

আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৭২ শতাংশ। অন্যদিকে আইএমডি-র পূর্বাভাসেও বলা হয়েছে উত্তর-পূর্ব ভারতের পাশাপাশি আগামী পাঁচদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ভারতেও। এর প্রভাব বাংলাতেও পড়তে পারে বলে মত আবহবিদদের।

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button