ঝাড়গ্রাম

সাবেক ঝাড়গ্রামের ঐতিহ্যের সাক্ষী মাটির বাড়ির অলঙ্কার দোকান

সাবেক ঝাড়গ্রামের ঐতিহ্যের সাক্ষী মাটির বাড়ির অলঙ্কার দোকান

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: মাটির বাড়িতে অলঙ্কারের দোকান! ঝাড়গ্রাম শহরের সুপ্রাচীন এই দোকানটি অবশ্য এখন ঢাকা পড়ে গিয়েছে মেন রেল ক্রসিংয়ে উড়ালপুল হওয়ার জন্য। এখনও সাবেক ঝাড়গ্রামের ঐতিহ্য বহন করে চলেছে ‘কর্মকার জুয়েলার্স’।

ঝাড়গ্রামের সবচেয়ে পুরনো গয়নার দোকানটি চালু হয়েছিল চল্লিশের দশকে। আগে মাটির বাড়ির দোকানটি ছিল খড়ের ছাউনির। এখন অবশ্য খড়ের জায়গায় টিনের ছাদ হয়েছে। দোকানটি চালু করেছিলেন বিশিষ্ট অলঙ্কার ব্যবসায়ী প্রয়াত কালীপদ কর্মকার। এখন তাঁর ছেলে গুণধর কর্মকার দোকানের মালিক। অলঙ্কার তৈরির ক্ষেত্রে এই দোকানের যথেষ্ট নামডাক রয়েছে। গুণধরবাবু জানালেন, তাঁদের দোকানটি ঝাড়গ্রামের আদি অলঙ্কার তৈরির দোকান। প্রায় আশি বছর ধরে দোকানটি মাটির বাড়িতেই রয়েছে। তবে নিরাপত্তার জন্য মাটির বাড়ির দোকানের বাইরে সিমেন্টের প্রলেপ দেওয়া হয়েছে। মেঝেও এখন শান বাঁধানো।

তবে আগামী দিনে ঐতিহ্যের সাবেক দোকানটি রাখা সম্ভব হবে না বলে জানালেন গুণধরবাবু। গুণধরবাবুর দুই সন্তান গৌরব আর গৈরিক। গৌরব ব্যবসার কাজে বাবাকে সাহায্য করেন। গৈরিক ডাক্তারি পড়ছেন। মাটির দোকানের পিছনে কর্মকারদের পাকা দোতলা বসতবাড়ি হয়েছে। গুণধরবাবু জানালেন, গৈরিক চিকিৎসক হিসেবে ডিগ্রি লাভ করার জন্য তাঁর চেম্বারের জন্য জায়গা প্রয়োজন। ফলে মাটির দোকানটি আগামী দিনে ভেঙে সেখানে নতুন প্রশস্ত ভবন তৈরি করতে হবে। আগামীদিনে আধুনিক জীবনযাপনের প্রয়োজনে হয়ত হারিয়ে যাবে হেরিটেজ মাটির বাড়িটি। পরাধীন ব্রিটিশ ভারতের সময় থেকে স্বাধীনতা পরবর্তী যুগের বহু বিবর্তনের মাঝে টিকে থাকা কর্মকার জুয়েলার্সের মাটির বাড়িটি আজও প্রাচীন ঝাড়গ্রামের ঐতিহ্যের সাক্ষ্যবহন করছে!

আরও পড়ুন ::

Back to top button