কলকাতা

শহরে বাড়ল বাস, চালু অটো, রাজ্য জুড়ে আন্তঃজেলা বাস পরিষেবাও শুরু !

শহরে বাড়ল বাস, চালু অটো, রাজ্য জুড়ে আন্তঃজেলা বাস পরিষেবাও শুরু !

 

ওয়েবডেস্ক : চতুর্থ দফা লকডাউন শেষ হওয়ার আগেই রাজ্যে আরও খানিকটা সচল হল গণ পরিবহণ ব্যবস্থা। আগে শুধু মাত্র কলকাতা থেকে নির্দিষ্ট কিছু রুটে সরকারি বাস চলছিল। আজ, বুধবার থেকে প্রায় সব রুটে আন্তঃজেলা সরকারি বাস চালু হল। কলকাতা শহরে পথে নেমেছে ট্যাক্সি-অটোও।

এ দিন সকাল থেকে শহরের বিভিন্ন প্রান্তে দু’জন যাত্রী নিয়ে অটো চলাচল শুরু হয়েছে। তবে সংখ্যায় খুবই কম। ভাড়া নিয়েও রয়েছে বিভ্রান্তি। রাস্তায় বাস-ট্যাক্সি-অটো নামতে দেওয়া হলেও, সরকারের তরফে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত এই পরিবহণ পরিষেবা মিলবে।

কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, অটো এবং ই-রিক্সা (টোটো)-য় দু’জনের বেশি যাত্রী তোলা যাবে না। কোনও মতেই কন্টেনমেন্ট জোনে যাত্রী নিয়ে যাওয়া যাবে না।

যাত্রীরা চাপ দিলেও ভাঙা যাবে না এই নিয়ম। প্রতিদিন অটো জীবাণুমুক্ত করতে হবে। চালকদের হাতে গ্লাভস এবং মাস্ক পড়তেই হবে। যাত্রীদের ক্ষেত্রেও একই নিয়ম থাকছে। সঙ্গে রাখতে হবে হ্যান্ড স্যানিটাইজার ও।

যাত্রীদের থেকে ভাড়া নেওয়ার পর সুরক্ষার জন্যে হাত স্যানিটাইজ করতে হবে। কন্টেনমেন্ট জোন পরিবর্তিত হলে, সেই অনুযায়ী যান চলাচলের রুটও রদবদল হবে।

কলকাতায় আগেই রাস্তায় নেমেছে হলুদ ট্যাক্সি। তবে সেটাও সংখ্যায় খুব কম। চালু হয়েছে অ্যাপ ক্যাবও। এ ক্ষেত্রেও দু’জন যাত্রীর বেশি নেওয়া যাবে না। পরিচ্ছন্নতা এবং মুখে মাস্ক পড়তেই হবে চালক এবং যাত্রীদের।হলুদ ট্যাক্সিতে দু’জন যাত্রীর বেশি নেওয়া যাবে না। পরিচ্ছন্নতা এবং মুখে মাস্ক পড়তেই হবে চালক এবং যাত্রীদের।

কলকাতা আর শহরতলির মধ্যে আরও ৪০টি রুটে সুরক্ষাবিধি মেনে চলছে বাস চালানো শুরু হয়েছে। ২০ জনের বেশি যাত্রী তোলা হবে না। লাইনেও দূরত্ববিধি মেনে চলতে হবে। ড্রাইভার এবং কন্ডাক্টরদের পরিবহণ দফতরের নিয়ম কঠোর ভাবে মেনে চলতে বলা হচ্ছে।

শহরে বাড়ল বাস, চালু অটো, রাজ্য জুড়ে আন্তঃজেলা বাস পরিষেবাও শুরু !

 

রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজেনবীর সিংহ কপূর বলেন, ‘নিয়ম মেনে চলতেই হবে। আরও অনেক বাস নামানো হয়েছে।

অবস্থা বুঝে আরও নামানো হবে। তবে যাত্রী এবং বাসকর্মীদের সুরক্ষার কথাটাও মাথায় রাখা হচ্ছে বিশেষ ভাবে।’কন্টেনমেন্ট জোনে কোনও মতেই যাত্রী নিয়ে যাওয়া যাবে না। যাত্রীরা চাপ দিলেও ভাঙা যাবে না এই নিয়ম।

আন্তঃজেলা বাস পরিষেবা চালু হচ্ছে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম সূত্রে খবর, পুরনো ভাড়া বহাল রেখে বিভিন্ন রুটে ৫০ শতাংশ বাস চালু হয়েছে পাহাড়ে। দার্জিলিং, কালিম্পং, কাশিয়াঙে চলবে ছোট বাস।

আবার শিলিগুড়ি থেকে কলকাতাতেও রুটেও চলবে রকেট বাস। মঙ্গলবার থেকে শুরু হয়েছে কলকাতার বাসের বুকিং। যাত্রী বাড়লে, বাসের সংখ্যাও বাড়ানো হবে। ঝাড়গ্রাম, মেদিনীপুর, বর্ধমান, বীরভূম, উত্তর দিনাজপুর থেকেও বিভিন্ন জেলায় চলছে বাস।

বাস নামাতে চাইছেন বেসরকারি বাস-মিনিবাস মালিকেরাও। তবে সর্বোচ্চ ২০ জন যাত্রী নিয়ে বাস চালাতে হলে, বেশি ভাড়ার দাবি করছেন তাঁরা। কলকাতায় সর্বনিম্ন ২০ থেকে সর্বোচ্চ ৪০ টাকা পর্যন্ত ভাড়ার দাবি জানানো হচ্ছে। তবে তাঁদের এই দাবি মানেনি রাজ্য পরিবহণ দফতর।

সুত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন ::

Back to top button