ঝাড়গ্রাম

সমাজসেবায় আন্তর্জাতিক সম্মান পাচ্ছেন ঝাড়গ্রামের শিক্ষক-সমাজসেবী তমাল চক্রবর্তী

সমাজসেবায় আন্তর্জাতিক সম্মান পাচ্ছেন ঝাড়গ্রামের শিক্ষক-সমাজসেবী তমাল চক্রবর্তী

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: এ বছরের ‘আলো ট্রাস্ট আন্তর্জাতিক সম্মান’ পাচ্ছেন ঝাড়গ্রামের শিক্ষক-সমাজসেবী তমাল চক্রবর্তী। কলকাতার আলো ট্রাস্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, সমাজসেবামূলক কাজের জন্য ২০২০ সালের আলো ট্রাস্ট আন্তর্জাতিক সম্মান পাচ্ছেন তমাল। পুরস্কারটির নাম ‘আন্তর্জাতিক সমাজরত্ন’।

আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষকদিবসে মহাজাতি সদনে তমালের হাতে ওই সম্মান তুলে দেওয়া হবে। ৩৮ বছরের তমাল ঝাড়গ্রাম শহরের বাছুরডোবা এলাকার বাসিন্দা। পেশায় তিনি ঝাড়গ্রাম ব্লকের বাঁধগোড়া অঞ্চল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের জীবন বিজ্ঞানের শিক্ষক। স্কুলের পড়ুয়াদের নিয়ে জীববৈচিত্র্য বাঁচানোর জন্য ধারাবাহিক কর্মসূচি করেছেন তমাল।

ঝরা শালপাতার আগুন লাগানো বন্ধ করতে গ্রামে-গ্রামে প্রচার করেন এই শিক্ষক। লকডাউন পর্বে জেলার প্রত্যন্ত গ্রামের মানুষের কাছে নিজের উদ্যোগে খাদ্যসামগ্রী ও স্যানিটাইজার পৌঁছে দিয়েছেন। এ ছাড়াও বিভিন্ন সমাজসেবা মূলক সংগঠনের সঙ্গেও যুক্ত তিনি। পরিযায়ী শ্রমিকদের স্যানিটাইজার, খাবার, পানীয় জলও নিয়মিত সরবরাহ করে গিয়েছেন তমাল। একটা সুস্থ সুন্দর পৃথিবীর স্বপ্ন দেখেন তিনি। তাঁর এই সম্মান পাওয়ার বিষয়টি জেলার মুকুটে নতুন পালক জুড়ল!

আরও পড়ুন ::

Back to top button